মঙ্গলবার, ০৭ এপ্রিল, ২০২০
জাতীয়
‘সিংহের মুখ থেকে ছাগলের বাচ্চাকে রক্ষা করার দায়িত্ব সরকারের’
কাগজ ডেস্ক :
Published : Monday, 29 April, 2019 at 8:02 PM
‘সিংহের মুখ থেকে ছাগলের বাচ্চাকে রক্ষা করার দায়িত্ব সরকারের’আগামী ২০১৯-২০ সালের বাজেটে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের জন্য যে প্রণোদনা থাকবে তা এখনই প্রকাশ করার দাবি জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন। সোমবার পুঁজিবাজার সংস্কারের ১২ দফা দাবিতে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের প্রতীকী গণ-অনশনে সমর্থন জানিয়ে তিনি এ কথা বলেন।
এসময় ‘সিংহের মুখ থেকে ছাগলের বাচ্চাকে রক্ষা করার দায়িত্ব সরকারের,’ মন্তব্য করেন মেনন।
তিনি বলেন, পুঁজিবাজারের বর্তমান অবস্থা অত্যন্ত খারাপ। ২০১০ সালের ধ্বস পরবর্তী সময়ে আপনাদের আন্দোলন সংগ্রামে আমি সংযুক্ত হয়েছিলাম। বাজারের দূরাবস্থায় আবারো আসতে হয়েছে।
সাবেক এই মন্ত্রী বলেন, বিগত ১০ বছরে ব্যাংকিং খাতের ঋণ ২৬ হাজারে কোটি টাকা থেকে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা অতিক্রম করেছে। নতুন করে ঋণ খেলাপিদের ৯ শতাংশ হারে ঋণ শোধের সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু নিয়মিত ঋণ পরিশোধকারীদের ১৩ থেকে ১৫ শতাংশ শোধ দিতে হয়।
অর্থমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে মেনন বলেন, অর্থমন্ত্রী বলেছেন পুঁজিবাজার এখন নিয়ন্ত্রণের বাইরে। অর্থাৎ তিনি (অর্থমন্ত্রী) পুঁজিবাজারের দর পতনের কারণ খুঁজে বের করেছেন। পুঁজিবাজারের দর পতনের কারণ খুঁজে বের করলে এখনই তার দ্রুত সমাধান করা উচিত।
সংগঠনের সভাপতি একেএম মিজান-উর-রশিদ বলেন, বস্তা পচা আইপিও দিয়ে পুঁজিবাজারকে সর্বশান্ত করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। আমরা তার পদত্যাগ সহ ১২ দফা দাবিতে প্রতীকী গণ-অনশন করেছি।
উল্লেখ্য, ২০১০ সালের ধ্বস পরবর্তী সময়ে পুঁজি ফিরে পেতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীর প্রথম গণ অনশন করেছিল।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft