সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
ঘণ্টায় ২০০ আইফোন খুলতে পারে ডেইজি নামের রোবটটি
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 30 April, 2019 at 6:00 AM
ঘণ্টায় ২০০ আইফোন খুলতে পারে ডেইজি নামের রোবটটিকয়েক বছর ধরেই অ্যাপল পরিবেশ সহায়ক পণ্য বানাতে কাজ করে আসছে। প্রতিষ্ঠানটি পণ্য রিসাইক্লিংয়েও জোর দিয়েছে। সে লক্ষ্যে তারা এবার নতুন আরেকটি আইফোন রিসাইক্লিং রোবট উন্মোচন করতে যাচ্ছে। ডেইজি নামের নতুন রোবটটির কাজ হচ্ছে, এটি আইফোন রিসাইকল করতে কর্মীদের সহায়তা করবে। রোবটটি ঘণ্টায় ২০০ আইফোন খুলে পুনর্ব্যবহারযোগ্য যন্ত্রাংশগুলো আলাদা করতে পারে।
ডেইজি রোবটটি মূলত আইফোন রিসাইক্লিং রোবট লিয়ামের উন্নত সংস্করণ। অ্যাপল আইফোন রিসাইক্লিং এর জন্য ২০১৬ সালে লিয়াম রোবটের ব্যবহার শুরু করে।
তবে নতুন এই রোবট এটি নয়টি মডেলের আইফোন আলাদা করতে পারে।এটি আইফোন খোলার পাশাপাশি যন্ত্রাংশ আলাদা করতে এবং এর থেকে আইসি খুলতে পারে। এছাড়া অ্যাপল ডেইজির সঙ্গে ‘গিভব্যাক’ নামে একটি সাময়িক প্রকল্পও চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে স্টোরে বা অ্যাপলের ওয়েবসাইটের মাধ্যমে গ্রাহক ডিভাইস রিসাইকলের জন্য দিতে পারবেন। অ্যাপল ৩০ এপ্রিল পর্যন্ত পাওয়া প্রতি ডিভাইসের জন্য কনজারভেশনাল ইন্টারন্যাশনাল-কে অনুদানও দেবে।
সম্প্রতি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, তাদের সব স্থাপনা এখন শতভাগ নবায়নযোগ্য শক্তিতে চলছে। অ্যাপল বিশুদ্ধ শক্তি ক্রয় এবং নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগের মাধ্যমে এই লক্ষ্য অর্জন করেছে।
অ্যাপল প্রধান টিম কুক এক বিবৃতিতে বলেন, ‘আমাদের পণ্যে থাকা উপাদান দিয়েই যতটুকু করা সম্ভব ততটুকু মাধ্যমে সীমাবদ্ধতাগুলো কাটানোর চেষ্টা করছি। আমরা এগুলো এমনভাবেই পুনর্ব্যবহার করছি।সরবরাহকারীদের সঙ্গে আমাদের কাজ হচ্ছে নবায়নযোগ্য শক্তির নতুন সৃজনশীল ও এগিয়ে নেওয়ার মতো উৎস তৈরি করা।কারণ আমরা জানি এর উপরই আমাদের নির্ভর করছে ভবিষ্যত।’




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft