বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
২০০ বছরের রীতি ভাঙছেন জাপানের সম্রাট আকিহিতো
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 30 April, 2019 at 9:02 PM
২০০ বছরের রীতি ভাঙছেন জাপানের সম্রাট আকিহিতো২০০ বছরের রীতি ভাঙছেন জাপানের সম্রাট আকিহিতো। নিজের সিংহাসন ছেড়ে দিচ্ছেন তিনি। নতুন সম্রাট হিসেবে দায়িত্ব নিচ্ছেন তার পুত্র যুবরাজ নারুহিতো। ২০০ বছরের মধ্যে এই প্রথম জাপানের কোনও সম্রাট নিজে থেকে দায়িত্ব ছেড়ে দিচ্ছেন।
ঐতিহাসিক এই ঘটনার জন্ম দিয়ে আগামী বুধবার সিংহাসনে বসবেন নতুন সম্রাট নারুহিতো। তিনি হবেন জাপানের ১২৬তম সম্রাট। বিবিসির খবরে জানানো হয়েছে এমন তথ্য।
বর্তমানে আকিহিতোর বয়স ৮৫ বছর। ২০১৬ সালেই তিনি সিংহাসন ছাড়ার আভাস দিয়েছিলেন। তখন তিনি বলেছিলেন, বয়সের কারণে তার ভয় হচ্ছে যে, তিনি সঠিকভাবে তার দায়িত্ব পালন করতে পারবেন কিনা। জাপানের কোনও সম্রাটের রাজনৈতিক কোনও ক্ষমতা নেই, তাকে কেবলই জাতীয় প্রতীক হিসেবে দেখা হয়। বিশ্বের সবচেয়ে পুরোনো রাজকীয় পরিবারের একটি জাপানের রাজপরিবার। পৌরাণিক কাহিনিতে বলা হয়েছে, যিশু খৃষ্টের জন্মের ৬০০ বছর আগে থেকে এই রাজতন্ত্র চলছে।
উল্লেখ্য, ৫৯ বছর বয়সী নারুহিতো অক্সফোর্ডে পড়াশোনা করেছেন। ১৯৮৬ সালে একটি চায়ের আসরে রাজকুমারী মাসাকো ওয়াডার সঙ্গে তার পরিচয় হয়। ১৯৯৩ সালে তারা বিয়ে করেন। এই দম্পতির একমাত্র সন্তান প্রিন্সেস আইকোর জন্ম হয় ২০০১ সালে। যদিও জাপানের বর্তমান আইন অনুযায়ী কোনও নারী সিংহাসনে বসতে পারেন না। যে কারণে প্রিন্সেস আইকো সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী নন। যুবরাজ নারুহিতোর পর উত্তরাধিকারী তালিকায় রয়েছেন তার ভাই প্রিন্স ফুমিহিতো। এরপরে রয়েছেন ফুমিহিতোর সন্তান ১২ বছরের হিসাহিতো।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft