বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 30 April, 2019 at 8:21 PM
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়াজাকার্তা থেকে রাজধানী সরিয়ে নিতে যাচ্ছে ইন্দোনেশিয়া। মঙ্গলবার দেশটির পরিকল্পনা মন্ত্রী ব্যামব্যাঙ ব্রোদজোনেগোরোর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
জানা যায়, জাকার্তা থেকে রাজধানী স্থানান্তরে সিদ্ধান্ত নিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। নতুন রাজধানীর নাম এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।
ইন্দোনেশিয়ার গণমাধ্যমগুলো বলছে, সম্ভাব্য রাজধানী হিসেবে বোর্নিও দ্বীপের পালঙ্কারায়া প্রথম দিকে রয়েছে।
এক কোটিরও বেশি মানুষের বসবাস বর্তমান রাজধানী জাকার্তায়; বিশ্বের দ্রুত ডুবতে থাকা শহরগুলোর মধ্যে অন্যতম। চলতি মাসের শুরুর দিকে দেশটির সাধারণ নির্বাচনে প্রেসিডেন্ট জোকো উইদোদোর জয়ের পর রাজধানী স্থানান্তরের এই ঘোষণা এল। তবে রাজধানী হিসেবে নতুন স্থানের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে আগামী ২৩ মে।
জানা যায়, ১৯৪৫ সালে নেদারল্যান্ডসের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে এখন পর্যন্ত দেশটির রাজধানী স্থানান্তরের পরিকল্পনা বেশ কয়েকবার নেয়া হয়েছিল। ২০১৬ সালের এক জরিপে দেখা যায়, বিশ্বের সবচেয়ে খারাপ ট্র্যাফিক ব্যবস্থা এই মেগা সিটির। সঠিক সময়ে বৈঠকে উপস্থিত হওয়ার জন্য সরকারি মন্ত্রীরা পুলিশের সহায়তায় যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে ফাঁকা রাস্তায় গাড়ি চালিয়ে যান।
দেশটির পরিকল্পনা মন্ত্রী বলেন, ট্রাফিক জ্যাম নিয়ন্ত্রণের পেছনে বছরে প্রায় ১০০ ট্রিলিয়ন ইন্দোনেশীয় রূপি ব্যয় হয়। এছাড়া দ্রুত ডুবতে থাকা বিশ্বের ঝুঁকিপূর্ণ শহরগুলোর অন্যতম একটি হলো জাকার্তা।
গবেষকরা বলছেন, ২০৫০ সালের মধ্যে ইন্দোনেশীয় এই শহরের বৃহৎ একটি অংশ পুরোপুরি তলিয়ে যাবে। উত্তর জাকার্তা ইতোমধ্যে আড়াই মিটার পানির নিচে তলিয়ে গেছে। এছাড়া প্রত্যেক বছরে গড়ে ১ থেকে দেড় সেন্টিমিটার করে তলিয়ে যাচ্ছে। উপকূলীয় এই রাজধানীর চারপাশ বেয়ে চলে গেছে ১৩টি নদী।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft