সোমবার, ২১ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
মিয়ানমার রোহিঙ্গাদের ফেরার আত্মবিশ্বাস যোগাতে ব্যর্থ : জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 30 April, 2019 at 8:21 PM
মিয়ানমার রোহিঙ্গাদের ফেরার আত্মবিশ্বাস যোগাতে ব্যর্থ : জাতিসংঘমিয়ানমার বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরার আত্মবিশ্বাস যোগাতে ব্যর্থ হয়েছেন বলে মন্তব্য করেছেন জাতিসংঘের জরুরি ত্রাণ ও মানবিক সহায়তাবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক।
জাতিগত নির্যাতনের মুখে রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া সাত লাখেরও বেশি রোহিঙ্গা মুসলমানের মিয়ানমারে ফিরে যাওয়ার বিষয়েও কোনো অগ্রগতি নেই বলে জানিয়েছেন তিনি।
তিনি বলেন, মিয়ানমারে এমন পরিবেশ এখনো তৈরি হয়নি, যাতে করে রোহিঙ্গারা সে দেশে ফিরে যাওয়া নিরাপদ মনে করতে পারে।
জাতিসংঘের এই কর্মকর্তা আরও বলেন, এটা অত্যন্ত উদ্বেগের বিষয় যে রোহিঙ্গা ও বাংলাদেশের ভুক্তভোগী জনসংখ্যার জন্য ৯৬২ মিলিয়ন মার্কিন ডলারের আবেদন করা হলেও চলতি বছরে মাত্র ১৭ শতাংশ অর্থায়ন করা হয়েছে। আমার মনে হয় এ ব্যাপারে বিশ্ব তার আগ্রহ হারাচ্ছে। গত বছরে যে অর্থ চেয়েছি, তার ৭০ শতাংশ পেয়েছি। পর্যাপ্ত অর্থ পাওয়া না গেলে এর পরিণতি খুব খারাপ হতে পারে।
এর আগে গত ২৪ এপ্রিল জাতিসংঘের শরণার্থী বিষয়ক জাতিসংঘের হাই কমিশনার ফিলিপ্পো গ্রানডি, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মহাপরিচালক অ্যান্তনিও ভিতোরিনো এবং মানবিক ও জরুরি ত্রাণ সমন্বয় বিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক বাংলাদেশ সফর করেন।
সফরে তারা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর এক সংবাদ সম্মেলনে জানান, রাখাইনে এখনও রোহিঙ্গাদের জন্য নিরাপদ নয়। সে দেশের সেনাবাহিনী ও আরাকান আর্মির মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়ায় নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এখনও মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ চলাফেরা ও তাদের নাগরিকত্বের বিষয়টি অমীমাংসিত রয়ে গেছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft