সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
ওপার বাংলা
ধেয়ে আসছে সুপার সাইক্লোন ফণী
কাগজ ডেস্ক :
Published : Thursday, 2 May, 2019 at 5:01 PM
ধেয়ে আসছে সুপার সাইক্লোন ফণীগত ৪৩ বছরে সবচেয়ে ভয়াবহ সাইক্লোন আছড়ে পড়তে চলেছে ভারতে। আগামীকালই স্থলভাগে আঘাত হানতে চলেছে ঘূর্ণিঝড় ফণী। এতে অন্ধ্রপ্রদেশ, উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গ এই তিন রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। প্রভাব পড়বে ১০ কোটি মানুষের জনজীবনে। ইতিমধ্যে তিন রাজ্যেই জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কবার্তা।
আবহাওয়া অফিস সূত্রে খবর, স্থলভূমিতে আছড়ে পড়ার সময় ঘণ্টায় সর্বাধিক ১৭৫ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। ‌প্রথমে সাধারণ সাইক্লোন হিসেবে ফণীর জন্ম হলেও, ধীরে ধীরে তেজ বাড়িয়ে এখন সে পরিণত হয়েছে সুপার সাইক্লোনে। ফলে এর একটি ঝাপটায় তছনছ হয়ে যেতে পারে উপকূলবর্তী এলাকা।
সরকারি নির্দেশে ইতিমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে উড়িষ্যার উপকূলবর্তী এলাকাগুলিতে। এর মধ্যে রয়েছে পুরী, জগৎসিংপুর, কেন্দ্রপাড়া, ভদ্রক, বালাসোর, ময়ূরভঞ্জ, গজপতি, গঞ্জাম. খুরদা, কটক এবং জাজপুর। সমুদ্র লাগোয়া এলাকাগুলি খালি করে দিতে বলা হয়েছে। পর্যটক ও স্থানীয় মিলিয়ে সরানো হয়েছে প্রায় ৮ লক্ষ মানুষকে।
ত্রাণ ও উদ্ধারকার্যের জন্য জাহাজ ও হেলিকপ্টার নিয়ে তৈরি থাকতে বলা হয়েছে নৌসেনা, বিমানবাহিনী ও উপকূলরক্ষী বাহিনীকে। উড়িষ্যার জায়গায় জায়গায় মোতায়েন করা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী–সহ উদ্ধারকারী দলগুলিকে। ইতিমধ্যে উড়িষ্যা উপকূলে রয়েছে নৌ–সেনার দু’‌টি জাহাজ।
অতিরিক্ত ৩০টি দল মজুত রাখা হয়েছে যে কোনও বিপদকালীন অবস্থার জন্য। উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের সমস্ত সরকারি ও বেসরকারি হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে ১৫মে পর্যন্ত। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, উড়িষ্যা থেকে ফণী মুখ ঘুরিয়ে যখন পশ্চিমবঙ্গের দিকে আসবে, তখন তার দাপট কমলেও গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১৫ কিলোমিটারের কাছাকাছি। এর দাপটে কলকাতা–সহ রাজ্যের উপকূলীয় জেলাগুলিতে ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।
শনি এবং রবিবার কলকাতা, দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও প্রতি ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। উপকূলবর্তী জেলাগুলিতে ঝড়ের গতিবেগ বেড়ে ঘণ্টায় প্রায় ১১৫ কিলোমিটার হতে পারে।
এদিকে, ইতিমধ্যে প্রাথমিকভাবে সুপার সাইক্লোনের কথা মাথায় রেখে ১০৪টি ট্রেনও বাতিল করা হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft