বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯
অর্থকড়ি
বাজেট ঘোষণার দিন থেকে নতুন ভ্যাট আইন কার্যকর
কাগজ ডেস্ক :
Published : Thursday, 2 May, 2019 at 6:57 PM
বাজেট ঘোষণার দিন থেকে নতুন ভ্যাট আইন কার্যকরনতুন অর্থবছরের বাজেট ঘোষণার দিন থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।
বৃহস্পতিবার (২ মে) ইকোনমিক রিপোর্টার ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় এ কথা জানান তিনি। রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ের সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।
এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে দেশে বিনিয়োগ বাড়ানো যাতে ব্যবসায়ীরা সেই সুযোগ সুবিধা পায়। একই সঙ্গে আমদানির পাশাপাশি আমাদের রফতানির দিকেও নজর দিতে হবে।
নতুন ভ্যাট আইনের বিষয়ে তিনি বলেন, ভ্যাটের হার কেমন হবে তা অর্থমন্ত্রী ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে নির্ধারণ করেছেন। ব্যবসায়ীরা তা মেনে নিয়েছেন।
ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বরের (টিআইএন) ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হবে জানিয়ে মোশাররফ হোসেন বলেন, অনেকে অনৈতিকভাবে টিআইএন নেয়। এ বিষয়ে আমরা কড়াকড়ি আরোপ করবো। যারা টিআইএন নেন তারা যাতে ফেরত দেন তার ব্যবস্থা করা হবে।
কর্পোরেট কর হার কমানো হবে না এমন ইঙ্গিত দিয়ে তিনি বলেন, কর্পোরেট কর হারে ছাড় দিলে যদি ব্যবসা বাড়বে, তাহলে বিষয়টি বিবেচনা করে দেখা হবে।
এ সময় কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আহ্বান জানিয়ে মোশাররফ হোসেন বলেন, তালিকাভুক্ত কোম্পানি ২৫ শতাংশ কর দেয়। কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে সে ক্ষেত্রে কর হার কমে আসবে। তালিকাভুক্ত হলে কোম্পানিগুলোকে স্বচ্ছতার সঙ্গে চলতে হয়। এ কারণে অনেক কোম্পানি তালিকাভুক্ত হয় না।
আলোচনায় ইআরএফ-এর পক্ষ থেকে এনবিআরের কাছে ১১ দফা দাবি তুলে ধরা হয়।
এ বিষয়ে তিনি বলেন, আমরা সব প্রস্তাবগুলো গুরুত্বে সঙ্গে নিয়েছি। আলাপ আলোচনা মাধ্যমে আগামী বাজেটে এগুলো অন্তর্ভুক্ত করা হবে ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft