বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
খুলনায় প্রস্তুত ২৪২ আশ্রয় কেন্দ্র
কাগজ ডেস্ক :
Published : Friday, 3 May, 2019 at 6:46 AM
খুলনায় প্রস্তুত ২৪২ আশ্রয় কেন্দ্রঘূর্ণিঝড় ‘ফণী’ ভারতের উপকূলে আঘাত হানার পর কিছুটা দুর্বল হয়ে তা ৪ মে শনিবার বাংলাদেশে আঘাত হানতে পারে। বৃহস্পতিবার সকাল থেকেই খুলনার আকাশ রয়েছে মেঘাচ্ছন্ন।
এদিকে এই ঘূর্ণিঝড় মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে খুলনা জেলা প্রশাসন। উপকূলীয় তিন উপজেলা কয়রা, পাইকগাছা ও দাকোপে মোতায়েন করা হয়েছে সাড়ে তিন হাজার স্বেচ্ছাসেবক। একই সঙ্গে ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় খুলনার ২৪২টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। শুকনা খাবারও মজুদ করা হয়েছে কেন্দ্রগুলোতে।
খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এ তথ্য জানান। এ সম্পর্কে তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, খুলনার তিন উপকূলীয় উপজেলা কয়রায় ১ হাজার ২৫০, দাকোপে ১ হাজার ১৩৫ ও পাইকগাছায় ১ হাজার স্বেচ্ছাসেবকসহ প্রায় সাড়ে তিন হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত থাকতে নির্দেশ দেয়া হয়েছে।
ত্রাণমন্ত্রণালয় থেকে তাদের আগেই প্রশিক্ষণ দেয়া হয়েছে। পাশাপাশি জেলার সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।
এদিকে ফণীর প্রভাবে উপকূলীয় এলাকায় নদ-নদীগুলোর জোয়ারের পানি কমপক্ষে ৫ ফুট উপর দিয়ে বইতে শুরু করেছে বলে সূত্র জানিয়েছে। ফলে কয়রা, পাইকগাছা, দাকোপ ও বটিয়াঘাটা উপজেলার ভাঙন কবলিত এলাকার মানুষ চরম আতঙ্কের মধ্যে রয়েছে।
পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলিয়া সুকায়না বাংলাদেশ জার্নালকে বলেন, প্রতিটি ইউনিয়নে দুর্যোগ মোকাবেলায় কমিটি গঠন করা হয়েছে। যে সব আশ্রয়কেন্দ্র বাস অনুপযুক্ত তা দ্রুত মেরামতের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। একই সঙ্গে শুকনা খাবারও মজুদ করা হয়েছে।
খুলনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে একটি এবং ৯টি উপজেলায় নয়টি কন্ট্রোল রুম খোলা হয়েছে।
স্থানীয় লোকজনকে সতর্ক করতে উপকূলীয় উপজেলাগুলোতে মাইকিং করা হয়েছে। সার্বিক পরিস্থিতি মোকাবেলায় ১১৪ টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft