বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
সম্পাদকীয়
স্বস্তি ফিরুক শেয়ারবাজারে
Published : Friday, 3 May, 2019 at 6:46 AM
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: শেয়ারবাজার নিয়ে খুব বেশি শঙ্কিত হওয়ার কিছু নেই। বাজার স্থিতিশীল করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। কেউ যদি বাজার নিয়ে ’গেম’ খেলতে চায়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে এবং হবে। মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক গত ২৪ জানুয়ারি ছিল ৫৯৫০ পয়েন্ট। যা ২৯ এপ্রিল লেনদেন শেষে নেমে এসেছে ৫১৭৫ পয়েন্টে। এ সময় সূচক কমেছে ৭৭৫ পয়েন্ট বা ১৩ শতাংশ। আর ৪ লাখ ১৯ হাজার ৯৮৮ কোটি টাকার বাজার মূলধন নেমে এসেছে ৩ লাখ ৮২ হাজার ৭০১ কোটি টাকায়। অর্থাৎ এই অল্প কয়েকমাসে তালিকাভুক্ত শেয়ার ও ইউনিটের ৩৭ হাজার ২৮৭ কোটি টাকার দাম কমেছে। যদিও ৩০ এপ্রিল লেনদেন শেষে ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২০২ পয়েন্টে।
এই যখন বাজারের অবস্থা, তখন বিনিয়োগকারীরা মানববন্ধন ও অনশনের মতো কর্মসূচি পালন করেছেন রাজধানীতে। নতুন করে আবারও বড় কোনো কিছু হতে যাচ্ছে শেয়ারবাজারে, এমন শঙ্কায় আছেন তারা।
প্রধানমন্ত্রীর বক্তব্যের দিনই অর্থমন্ত্রীও শেয়ারবাজার বিষয়ে আরেকটি অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন। সরকারের যে অগ্রধিকার খাতগুলো রয়েছে তার মধ্যে শেয়ারবাজার অবশ্যই রয়েছে বলে তিনি জানান। বাজেট থেকে শেয়ারবাজার অনেক সুযোগ সুবিধা পাবে বলেও জানান। বর্তমানে শেয়ারবাজার পড়তির দিকে থাকায় বিনিয়োগকারীরা কেন শেয়ার বিক্রি করে ফেলেছেন, সে প্রশ্নও করেছেন অর্থমন্ত্রী। বিনিয়োগকারীদের ভয় না পাওয়ার আশ্বাসও দেন তিনি।
প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর বক্তব্য অনুসারে সার্বিকভাবে দেখলে সরকারের আন্তরিকতার কোনো অভাব দেখা যাচ্ছে না। তবে সূচকের নিম্নগতি ও কয়েকমাসে শেয়ারে হাজার হাজার কোটি টাকা হারানোর বিষয়টিও মোটেও ছোট করে দেখার সুযোগ নেই। এই পরিস্থিতিতে আসলেই কোনো ‘নেপথ্যের খেলা’ আছে কিনা, তা জরুরি ভিত্তিতে খতিয়ে দেখা দরকার। সেইসঙ্গে প্রধানমন্ত্রীর আশ্বাস ও সরকারের বিভিন্ন সংস্থার দায়িত্ব অনুযায়ী ব্যবস্থা গ্রহণ এখন সময়ের দাবি। আমাদের আশাবাদ, বিভিন্ন দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ বিষয়গুলো দেখে কার্যকর ব্যবস্থা নেবেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft