রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
সারাদেশ
কমলনগরে মেঘনার তীর রক্ষা বাঁধে ধস
কমলনগর (লক্ষ্মীপুর) সংবাদদাতা :
Published : Saturday, 4 May, 2019 at 7:55 PM
কমলনগরে মেঘনার তীর রক্ষা বাঁধে ধসঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ঢেউ ও তীব্র জোয়ারের আঘাতে লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীর তীররক্ষা বাঁধে ধস নেমেছে। এতে স্থানীয়দের মধ্যে বেড়েছে উৎকণ্ঠা। ধস ও ভাঙন ঠেকাতে দ্রুত বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করার দাবি জানিয়েছে এলাকাবাসী।
শুক্রবার বিকেল ও রাতে দুই দফায় অন্তত ২০০ মিটার আয়তনে ধস নামে।
ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে মেঘনা নদীতে জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে তিন থেকে সাড়ে চার ফুট বেড়েছে। বিকেল থেকে মেঘনা উত্তাল। ঢেউয়ের আঘাতে উপজেলার মাতাব্বরহাট এলাকায় নদী তীররক্ষা বাঁধের দক্ষিণ অংশে ধস নামে।
লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মূসা বলেন, মেঘনা নদীতে স্বাভাবিকের চেয়ে প্রায় সাড়ে চার ফুট পানি বেড়েছে। জোয়ার ও উত্তাল ঢেউয়ে বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।
মেঘনা নদীর তীররক্ষা বাঁধের জন্য ১৯৮ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। বরাদ্দের মধ্যে মাত্র ৪৮ কোটি টাকায় কমলনগরে ১ কিলোমিটার বাঁধ দিলেও গত দেড় বছরের বাঁধে আটবার ধস নামে। শুক্রবার থেকে ঘূর্ণিঝড় ফণীর কারণে নদীতে অতিরিক্ত পানি বৃদ্ধির ফলে বাঁধে বারবার আঘাত আসে। এভাবে চলতে থাকলে অচিরেই ১ কি.মি. বাঁধ নদীগর্ভে বিলিন হবে।
শনিবার সরেজমিনে দেখা যায়, কমলনগরের ওই বাঁধের ধস ঠেকানো না গেলে পুরো বাঁধ বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। বাঁধ না থাকলে মাতাব্বরহাট, উপজেলা সদর হাজিরহাট, উপজেলা কমপ্লেক্সসহ সরকারি বেসরকারি বহু স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft