মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯
জীবনধারা
ঘামাচি থেকে রেহাই পেতে যা করবেন
কাগজ ডেস্ক :
Published : Sunday, 5 May, 2019 at 6:01 AM
ঘামাচি থেকে রেহাই পেতে যা করবেনতীব্র গরমে ত্বকের নানা সমস্যার মধ্যে একটি হলো ঘামাচির সমস্যা। শুধু ছোটদের নয় যেকোনো বয়সের মানুষেরই হতে পারে ঘামাচি। আর একবার হলে সারা শরীরই এতে ভরে যায়। আর ঘামাচির কষ্টও অনেক। বিভিন্ন রকমের পাউডার লাগিয়েও শান্তি পাওয়া যায় না। তাই জেনে নিন কিছু ঘরোয়া উপায় যার মাধ্যমে খুব সহজেই ঘামাচি থেকে রেহাই পেতে পারেন।
যারা এই সমস্যায় পড়েন তারাই জানেন এটি কতটা অস্বস্তিতে ফেলতে পারে। ঘামাচির ক্ষেত্রে টক দই-এর মত আর কোনো কিছুই কাজ করে না। গোসলের আগে আটা আর টক দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। শরীরে লাগানোর পর শুকিয়ে গেলে হাত দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন।
নিমপাতা, তুলসিপাতা, পুদিনাপাতা বেটে এর রস ছেঁকে নিন। কাঁচা হলুদ-এর সমপরিমান রসের সঙ্গে মেশান। বার বার তৈরি করার ঝামেলা থেকে বাঁচতে এটি বোতলে ভরে ফ্রিজে রাখতে পারেন ৭ দিনের জন্য। বাইরে থেকে ফিরে এসে তুলায় করে এই মিশ্রণ ঘামাচি আক্রান্ত স্থানে লাগান। ১৫ -২০ মিনিট পর্যন্ত রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
শুকনো তেজপাতা ব্লেন্ডার-এ মিহি গুঁড়ো করে নিন। গোলাপজলে মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। ঘামাচি কমার সাথে সাথে ত্বক-ও হবে মসৃণ।
সংবেদনশীল ত্বকে অনেক সময় শরীরের সাথে মুখেও গুঁড়ি গুঁড়ি বের হয়। অল্প পরিমানে লাউবাটা, তুলসিপাতা, চালের গুঁড়ো বেটে একসঙ্গে মিশিয়ে মুখে লাগালে ঘামাচি কমবে খুব সহজেই।
যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত, তারা আইস কিউব-এর ট্রেতে শসার রস জমিয়ে নিন। বাইরে থেকে ফিরে এই বরফ মুখে ঘষলে তৈলাক্ত ভাব কেটে যাবে নিমিষেই। আর ঘামাচিও কমবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft