শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
সারাদেশ
বিআরটিএ’র কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজসে ভুয়া লাইসেন্স, আটক ৩
ঢাকা অফিস :
Published : Sunday, 5 May, 2019 at 6:42 PM
বিআরটিএ’র কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজসে ভুয়া লাইসেন্স, আটক ৩বিআরটিএ’র কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজসে তৈরি হতো ভুয়া ড্রাইভিং লাইসেন্স। সারা দেশে এ ভুয়া ড্রাইভিং লাইসেন্স ও সম্প্রতি স্মার্টকার্ডও সরবরাহ করে আসছিল তারা। প্রতারকচক্রটি অত্যাধুনিক ল্যাব তৈরি করেছিল। তাদের ল্যাবে তৈরি করা ড্রাইভিং লাইসেন্স ও স্মার্টকার্ড দেখে বোঝার উপায় নেই যে এগুলো নকল।
এমন অত্যাধুনিক নকল ড্রাইভিং লাইসেন্স ও স্মার্টকার্ডের বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডিবির উপ-কমিশনার মশিউর রহমান।
ধানমন্ডির একটি ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে নকল ব্লু বুক, স্মার্ট কার্ড ও ড্রাইভিং লাইসেন্স তৈরির কারখানার সন্ধান পায় পুলিশ। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই নারীসহ এক আইটি ব্যবসায়ীকে আটক করা হয়েছে। রোববার সকালে পশ্চিম ধানমন্ডির মধুবাগের একটি বাসার ষষ্ঠ তলা থেকে মোস্তফা কামাল জয় (৩৮), তার স্ত্রী শাম্মি আনসারী ও শাম্মির বোন সাদিয়াকে (২৩) আটক করা হয়।
ফ্ল্যাটটি থেকে মেশিনপত্রসহ উদ্ধার করা হয়েছে দেড় হাজারেরও বেশি নকল লাইসেন্স তৈরির সরঞ্জাম, দুইশ’র বেশি নকল ড্রাইভিং লাইসেন্স, স্মার্ট কার্ড ও ব্লু বুক।
ডিএমপি ডিবির উপ-কমিশনার মশিউর রহমান বলেন, গত ১৫ বছর ধরে প্রতারকচক্রটি ব্যবসা করে আসছিল। প্রাথমিকভাবে এ প্রতারকচক্র জানিয়েছে তারা কয়েক লাখের মতো ড্রাইভিং লাইসেন্স সরবরাহ করেছে। সারা দেশে এ ভুয়া ড্রাইভিং লাইসেন্স ও সম্প্রতি স্মার্টকার্ডও সরবরাহ করে আসছিল। ঘটনাস্থল থেকে কয়েকশ ড্রাইভিং লাইসেন্স জব্দ করেছি। পাশাপাশি স্মার্টকার্ড রেজিস্ট্রেশনও পেয়েছি। অর্ডার পেলে বানাতে পারবে এমন স্টিকার, পিভিসি, চিপলাগানো স্মার্টকার্ড, অত্যাধুনিক কম্পিউটার, সফটওয়ার ও প্লাস্টিক কার্ড, প্রিন্টার, লেমিনেশন করার কার্ড, বার কোড ছাপানোর জন্য প্রিন্টার আমরা জব্দ করেছি। বলা যায় প্রতারকচক্রটি অত্যাধুনিক ল্যাব তৈরি করেছিল। আমি বেশ কয়েকদিন ট্র্যাফিক বিভাগে ছিলাম। আমাকে যদি কেউ এ কার্ড দেখিয়ে প্রশ্ন করতো এটি অরজিনাল কিনা, আমার পক্ষে সম্ভব হতো না এটি ভুয়া প্রমাণ করার।
তিনি আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পেরেছি বিআরটিএ’র ভুঁইফোঁড় দালাল দিয়ে এ কাজ করা হতো। বিআরটিএ’র কর্মকর্তা ও কর্মচারীদের সহযোগিতায় এগুলো গ্রাহকদের হাতে পৌঁছে দেয়ার অপেক্ষায় ছিল। এ চক্রের সঙ্গে বিআরটিএ’র যেসব কর্মকর্তা-কর্মচারী জড়িত আছে তাদেরকেও আইনের আওতায় আনতে সর্বাত্মক চেষ্টা চালানো হবে।
উপ-কমিশনার আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আইটি ব্যবসায়ী জানিয়েছে, এসএসসি পাস করার পর থেকে নিজেকে আইটি ব্যবসার সাথে জড়িয়ে নেয় সে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft