রবিবার, ৩১ মে, ২০২০
শিক্ষা বার্তা
কক্সবাজারে এসএসসিতে পাশের হার বেড়েছে, কমেছে জিপিএ-৫
কক্সবাজার সংবাদদাতা :
Published : Monday, 6 May, 2019 at 3:03 PM
কক্সবাজারে এসএসসিতে পাশের হার বেড়েছে, কমেছে জিপিএ-৫মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কক্সবাজার জেলায় এবার পাশের হার বেড়েছে। তবে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির হার।
এসএসসিতে এবার পাশের হার ৭৮ দশমিক ৪৮ শতাংশ। গত বছর জেলায় পাশের হার ছিল ৭৪ দশমিক ২৯ শতাংশ। এবার এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৫৯০ জন। গত বছর জেলায় জিপিএ-৫ পেয়েছিল ৭১৭ জন।
দুই বছর আগে ২০১৭ সালে এসএসসিতে জেলায় পাশের হার ছিল ৮৫ দশমিক ৯২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৭৬৬ জন।
সাফল্যের ধারাবাহিকতায় এবারও কক্সবাজার জেলায় জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে শীর্ষস্থান অর্জন করেছে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক রামমোহন সেন বলেন, ‘শিক্ষার্থীদের একাগ্রতা, অভিভাবকদের যত্ন এবং শিক্ষকদের প্রচেষ্টায় ভালো ফলাফল অর্জন করা সম্ভব হয়েছে। এবার আমাদের বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়েছে ১১২ জন। ভবিষ্যতেও সাফল্যের এ ধারাবাহিকতা ধরে রাখতে চাই।’
বরাবরের মতো ভালো ফলাফল অর্জন করেছে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক নাসির উদ্দিন বাংলাদেশ জার্নালকে বলেন, ‘এবার আমাদের বিদ্যালয়ের পরীক্ষার্থী ছিল ২৫৩ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৪৫ জন। ১০১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। পাশের হার ৯৬ দশমিক ৮৪ শতাংশ।’
তিনি বলেন, ‘আমাদের কয়েকজন পরীক্ষার্থীর ফলাফল অনেকটা অপ্রত্যাশিত। আশা করছি, পুন:নিরীক্ষনের তাদের রেজাল্টও ভালো আসবে।’
ফলাফল বিশ্লেষন করে দেখা গেছে, এসএসসিতে মানবিক ও বাণিজ্য বিভাগের তুলনায় এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অনেক ভাল করেছে। বিজ্ঞান বিভাগে পাশের হার ৯২ দশমিক ৪৯ শতাংশ। জেলায় যে ৫৯০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে তার মধ্যে ৫৭১টিই এসেছে বিজ্ঞান বিভাগ থেকে।
মানবিকে পাশের হার ৫৯ দশমিক ০৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মাত্র ৫ জন। বাণিজ্য বিভাগে পাশের হার ৮২ দশমিক ৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মাত্র ১৪ জন। এসএসসিতে কক্সবাজারে ছাত্রীদের তুলনায় ভাল করেছে ছাত্ররা। ছাত্রদের পাশের হার যেখানে ৭৯ দশমিক ৫৮ শতাংশ সেখানে ছাত্রীদের পাশের হার ৭৭ দশমিক ৫২ শতাংশ। তাছাড়া জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ৩১৬ জনই ছাত্র।
সূত্রমতে, এসএসসিতে জেলায় মোট পরীক্ষার্থী ছিল ২১ হাজার ৩১৯ জন। তাদের মধ্যে অংশগ্রহন করেছে ২১ হাজার ২৫৮ জন। পাশ করেছে ১৬ হাজার ৬৮৪ জন। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft