বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯
শিক্ষা বার্তা
এসএসসির ফল প্রকাশ
যশোর বোর্ডের ঈর্ষনীয় সাফল্য
এম. আইউব :
Published : Tuesday, 7 May, 2019 at 6:05 AM
যশোর বোর্ডের ঈর্ষনীয় সাফল্যএসএসসি পরীক্ষা ২০১৯ সালের ফলাফল প্রকাশিত হয়েছে। এ বছর ফলাফলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোর ঈর্ষনীয় সাফল্য দেখিয়েছে। যশোর শিক্ষাবোর্ড গত তিন বছরের রেকর্ড ভেঙেছে। এ বছর পাসের হার হয়েছে ৯০.৮৮ শতাংশ। যা গত তিন বছরের মধ্যে শীর্ষে। কেবল পাসের হারই বাড়েনি, বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যাও। সব মিলিয়ে ঈর্ষনীয় এ সাফল্যে খোশমেজাজে রয়েছেন বোর্ডের কর্মকর্তারা। সোমবার প্রেসক্লাব যশোরে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে এসব তথ্য তুলে ধরেন শিক্ষাবোর্ডের কর্মকর্তারা।
শিক্ষাবোর্ড থেকে সরবরাহকৃত তথ্যে জানাগেছে, এ বছর মোট ১ লাখ ৮২ হাজার ৩শ’ ১০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ছিল ৪২ হাজার ৬শ’ ১৬ জন, মানবিক বিভাগে ১ লাখ ৬ হাজার ৩শ’ ৫৫ জন ও ব্যবসা শিক্ষা বিভাগে ৩৩ হাজার ৩শ’ ৩৯ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২২ হাজার ৯শ’ ১৮ জন ছাত্র, ১৮ হাজার ৩শ’ ৪২ জন ছাত্রী, মানবিক বিভাগ থেকে ৪১ হাজার ৮৪ জন ছাত্র ও ৫২ হাজার ১শ’ ৮৯ জন ছাত্রী এবং ব্যবসায় শিক্ষা থেকে ১৭ হাজার ৬শ’ ৩৫ জন ছাত্র ও ১৩ হাজার ৫শ’ ২০ জন ছাত্রী কৃতকার্য হয়েছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে সর্বমোট ৯ হাজার ৯শ’ ৪৮জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগে রয়েছে ৯ হাজার ১শ’ ৯৭ জন, মানবিক বিভাগে ৪শ’ ১৮ জন ও ব্যবসা শিক্ষা বিভাগে ৩শ’ ৩৩ জন। বিজ্ঞান বিভাগে ছেলে ৪ হাজার ৭শ’ ৮৬ জন ও মেয়ে ৪ হাজার ৪শ’ ১১ জন, মানবিক বিভাগে ছেলে ৬৪ জন ও মেয়ে ৩শ’ ৫৪ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগে ছেলে ১শ’ ১৩ জন ও মেয়ে ২শ’ ২০জন জিপিএ-৫ পেয়েছে। ২০১৮ সালে পাসের হার ছিল ৭৬.৬৮ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ৩শ’ ৯৫ জন। ২০১৭ সালে পাসের হার ছিল ৮০.০৪ ও জিপিএ-৫ পেয়েছিল ৬ হাজার ৪শ’ ৬০ জন। সবদিক থেকে যশোর শিক্ষাবোর্ড এবার এগিয়েছে।
পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা বেশি হওয়ার কারণ হিসেবে শিক্ষাবোর্ডের কর্মকর্তারা বলছেন, এ বছর নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণরা মূল পরীক্ষায় অংশ নিতে পারেনি। ফলে, যারা অংশ নেয়ার সুযোগ পেয়েছে তাদের সকলে তুলনামূলক মেধাবী। কেবল তাই না, নির্বাচনী পরীক্ষা প্রশ্নব্যাংকের প্রশ্নে হওয়ায় পরীক্ষার্থীদের মধ্যে থেকে ভীতি দূর হয়। এর কারণে পাসের হার বেড়েছে বলে দাবি বোর্ড কর্মকর্তাদের। এ ধারা অব্যাহত রাখা হবে বলে জানিয়েছেন বোর্ড কর্মকর্তারা।
এ বছর যশোর শিক্ষাবোর্ডে জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে পেয়েছে ৪১ হাজার ৯শ’ ৪০ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ছেলে রয়েছে ১২ হাজার ১শ’ ও মেয়ে রয়েছে ১০ হাজার ৪শ’ ৩৩ জন, মানবিক বিভাগে ছেলে রয়েছে ৩ হাজার ১শ’ ৩২ ও মেয়ে ১০ হাজার ৪শ’ ৩৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ছেলে ৩ হাজার ৫শ’ ১৮ জন ও মেয়ে ৪ হাজার ২শ’ ৯২ জন।
জিপিএ-৩.৫ থেকে ৪ পেয়েছে মোট ৪০ হাজার ১শ’ ১জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ছেলে ৪ হাজার ৩শ’ ৭৯ জন ও মেয়ে ২ হাজার ৭শ’ ৫৮ জন, মানবিক বিভাগে ছেলে ৮ হাজার ৫শ’ ২৮ জন ও মেয়ে ১৪ হাজার ৮শ’ ৩৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ছেলে ৫ হাজার ২শ’ ৫৯ জন এবং মেয়ে ৪ হাজার ৩শ’ ৪০ জন রয়েছে।
জিপিএ-৩ থেকে ৩.৫ পেয়েছে ৩৯ হাজার ৮শ’ ২০ জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ছেলে ১ হাজার ৪শ’ ৪৯ জন ও মেয়ে ৬শ’ ৬৩ জন, মানবিক বিভাগে ছেলে ১৩ হাজার ৩শ’ ৬৮ জন ও মেয়ে ১৬ হাজার ৩শ’ ৯৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ছেলে ৪ হাজার ৯শ’ ৪২ জন ও মেয়ে রয়েছে ৩ হাজার ২ জন।
জিপিএ-২ থেকে ৩ পেয়েছে মোট ৩৩ হাজার ২শ’ ৯৪ জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ছেলে রয়েছে ২শ’ ৪ জন ও মেয়ে রয়েছে ৭৭ জন, মানবিক বিভাগে ছেলে রয়েছে ১৫ হাজার ৬শ’ ৩০ জন ও মেয়ে রয়েছে ১১ হাজার ৯শ’ ৬১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ছেলে রয়েছে ১ হাজার ৬শ’ ৬২ জন ও মেয়ে রয়েছে ১৯ হাজার ৫শ’ ৯৪জন।
এ ছাড়া, জিপিএ-১ থেকে ২ এর মধ্যে পেয়েছে ৫শ’ ৮৫ জন। এরমধ্যে মানবিক বিভাগে ছেলে ৩শ’ ৬২ জন ও মেয়ে ১শ’ ৭৬ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ছেলে ছেলে ৪৩ জন ও মেয়ে ৪ জন রয়েছে।  
ফলাফল উপলক্ষে প্রেসক্লাব যশোরে আয়োজিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর তবিবর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র, বিদ্যালয় পরিদর্শক ডক্টর বিশ্বাস শাহিন আহমেদ ও উপপরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) জাহাঙ্গীর আলম।   




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft