সোমবার, ১৯ আগস্ট, ২০১৯
শিক্ষা বার্তা
যশোরে তিন বিভাগেই এগিয়ে মেয়েরা
কাগজ সংবাদ :
Published : Tuesday, 7 May, 2019 at 6:07 AM
যশোরে তিন বিভাগেই এগিয়ে মেয়েরাযশোর শিক্ষা বোর্ডে এসএসসির ফলাফলে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক তিন বিভাগেই ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। সোমবার দুপুরে প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এই চিত্র উঠে এসেছে।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৮২ হাজার ৩১০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬৮৮ জন। পাসের হার ৯০ দশমিক ৮৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৯৪৮ জন।
সূত্র মতে, প্রতিবছরের মতো এবারও যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে ২৩ হাজার ৭৪৬ জন ছাত্র ও ১৮ হাজার ৮৭০ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ৫১ ভাগ এবং মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ২০ ভাগ। অবশ্য জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে ছেলেরা। ছেলে ৪ হাজার ৭৮৬ এবং মেয়ে ৪ হাজার ৪১১ জন জিপিএ-৫ পেয়েছে।
ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৯ হাজার ৯১ জন ছাত্র ও ১৪ হাজার ২৪৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ছাত্র ৯২ দশমিক ৩৭ ভাগ ও ছাত্রী ৯৪ দশমিক ৮৯ ভাগ পাস করেছে। এই বিভাগ থেকে এবছর জিপিএ-৫ পেয়েছে ১১৩ ছাত্র ও ২২০ জন ছাত্রী।
এছাড়া মানবিক বিভাগ থেকে ৪৮ হাজার ৩৫০ ছাত্র ও ৫৮ হাজার ৫ জন ছাত্রী পরীক্ষা দেয়। এরমধ্যে ছাত্র ৮৪ দশমিক ৯৭ ভাগ ও ছাত্রী ৮৯ দশমিক ৯৭ ভাগ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৬৪ ছাত্র ও ৩৫৪ জন ছাত্রী।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন, গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্তে নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণদের বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেয়ায় এবার মেধাবী ছেলে মেয়েরা চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়। এজন্য পাসের হার বেড়েছে। এছাড়া স্কুলগুলো আন্তঃপরীক্ষায় বোর্ডের প্রশ্ন ব্যাংকের প্রশ্নে পরীক্ষা নেয়ায় শিক্ষার্থীদের মধ্যে প্রশ্নভীতিও কমেছে। এজন্যও পরীক্ষায় ভালো রেজাল্ট হয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft