রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
স্বাগতম মাহে রমজান
কাগজ সংবাদ :
Published : Tuesday, 7 May, 2019 at 6:51 AM
স্বাগতম মাহে রমজানস্বাগতম মাহে রমজান। শুরু হল আত্মশুদ্ধি ও সংযমের মাস রমজান। রাতে তারাবি পড়েছেন বাংলাদেশের মুসলমানরা। সাহরি খেয়ে শুরু করেছেন রোজা। পবিত্র কুরআন অবতীর্ণ হওয়ার এ মাসে সংযম সাধনা ও ইবাদতের মাধ্যমে মুসলমানরা আল্লাহর নৈকট্য লাভের চেষ্টা করেন।
আত্মোপলব্ধি, আত্মসংযম, আত্মশোধনের মাধ্যমে সব ধরনের কলুষতা থেতে মুক্ত রেখে মহাসত্যের পথে আত্মপ্রতিষ্ঠার এক সুবর্ণ সুযোগের মাস পবিত্র রমজান।
মাসব্যাপী তারাবির নামাজ আদায় এবং ভোররাতে সাহরি খেয়ে সূর্যাস্ত পর্যন্ত পানাহার না করে সংযম পালনের মাধ্যমে আত্মশুদ্ধি ও পবিত্রতার সাধনা করেন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। শুক্রবার প্রথম জুমায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল।
রহমত, বরকত আর নাযাত বা মুক্তির বার্তা নিয়ে আসে সিয়াম সাধনার মাস রমযান। হিজরী সালের শাবান মাসের সমাপ্তির পর প্রতিবছর মানবজীবনের সকল কালিমা দূর করার বিশেষত্ব নিয়ে আগমন মাহে রমযানের। রমযান শব্দের আভিধানিক অর্থ আত্মসংযম। ইসলামের পাঁচটি মূল স্তম্ভের অন্যতম রোজা।
পবিত্র রমযান মাসেই মুসলিম জাতির ওপর রোজা ফরজ করা হয়। যাবতীয় কামনা - বাসনা নিয়ন্ত্রণ করে মহান আল্লাহ তায়ালার একনিষ্ঠ বান্দা হওয়ার চেষ্টায় রত হন ধর্মপ্রাণ মুসলমানরা। এ মাসেই মহানবী হযরত মুহাম্মাদ -এর ওপর অবতীর্ন হয় মানবমুক্তির সনদ পবিত্র কুরআন মজীদ।
মহান আল্লাহর করুণা ও অপার রহমত প্রাপ্তির সৌভাগ্য মেলে এ মাসে। পাপ- পঙ্কিলতা থেকে মুক্তির সুযোগ এনে দেয় রমযান। অন্য মাসের তুলনায় ইবাদতের সওয়াবও বাড়িয়ে দেয়া হয় বহুগুণে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft