রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
জাতীয়
বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা তৃতীয়
কাগজ ডেস্ক :
Published : Friday, 10 May, 2019 at 2:05 PM
বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা তৃতীয়বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ঢাকা। আর শীর্ষে রয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লির নাম। এরপরের অবস্থানে উঠে এসেছে নেপালের কাঠমান্ডুর নাম।
বৃহস্পতিবার (৯ মে) সকালে মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থার তৈরিকৃত বায়ু মান সূচকে (একিউআই) এ তালিকা প্রকাশ করে।
ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয় একিউআইকে। বাতাসে দৃশ্যমান ক্ষতিকর পদার্থের উপস্থিতির বিবেচনায় এসব ক্যাটাগরি নির্ধারণ করা হয়। একিউআই-এর মান ৩০০ এর ওপরে উঠলে তা বিপজ্জনক বলে ধরা হয় আর ৫০ এর নিচে থাকলে তা স্বাস্থ্যকর বলে ধরা হয়। যথাসময়ে বাতাসের মান পর্যবেক্ষণ করে তালিকা প্রকাশ করে থাকে মার্কিন এই সূচক।
বৃহস্পতিবার সকালে এই তালিকায় তৃতীয় সর্বোচ্চ দূষিত শহর হিসেবে বিবেচিত হয় বাংলাদেশের রাজধানী ঢাকা। বাতাসে দৃশ্যমান দূষিত পদার্থের ওপর ভিত্তি করে ঢাকার স্কোর দাড়ায় ১৬৩। এতে ঢাকার বাতাসকে অস্বাস্থ্যকর শ্রেণীতে ফেলা হয়। ৩৯৩ স্কোর নিয়ে সর্বোচ্চ দূষিত শহর হয় দিল্লি আর নেপালের রাজধানীর স্কোর দাড়ায় ১৭০।
বিশ্বের অন্যতম ঘনবসতির দেশ বাংলাদেশ বাতাস দূষণের বিরুদ্ধে লড়াই করছে দীর্ঘদিন থেকে। তারপরও বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় ওপরের দিকে থাকে ঢাকা। ইট ভাটা, যানবাহনের ধোঁয়া, অনিয়ন্ত্রিত নির্মাণ কাজ শহরটির বাতাস দূষণ করে চলে প্রতিনিয়ত। অক্টোবর- থেকে এপ্রিল পর্যন্ত বাতাসের মান খারাপ হতে থাকলেও বৃষ্টির মৌসুমে অপেক্ষাকৃত ভালো হতে দেখা যায়।
উল্লেখ্য, জরিপ অনুয়ায়ী বায়ু দূষণ সমস্যার কথা এলেই দক্ষিণ এশিয়ার নাম চলে আসে। কেননা, বায়ু দূষণে শীর্ষে থাকা দেশগুলোর সবই এ অঞ্চলের। সূচকে শীর্ষ ৩০টি শহরের মধ্যে ২২টিই ভারতের। চীনের পাঁচটি, পাকিস্তানের দুটি এবং বাংলাদেশের একটি আর সেটি হলো রাজধানী ঢাকা। জনবহুল ও ঘনবসতি শহর ছাড়াও ঢাকায় নানা ধরনের কারখানা যেমন বায়ু দূষণের অন্যতম উৎস, তেমনি যানজটের কারণে আটকেপড়া যানবাহন থেকে নির্গত ধোঁয়াও জনজীবন অতিষ্ঠ করে তুলছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft