রবিবার, ২৫ আগস্ট, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
গুগল মুছবে আপনার ব্যক্তিগত তথ্য, যা করতে হবে
কাগজ ডেস্ক :
Published : Saturday, 11 May, 2019 at 2:11 PM
গুগল মুছবে আপনার ব্যক্তিগত তথ্য, যা করতে হবেগুগলে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে আপনার সংরক্ষিত ডাটা। শিগগির এ প্রক্রিয়া শুরু হবে। অ্যানুয়াল গুগল আই / ও ডেভেলপার ফেস্টিভ্যালে নতুন ঘোষণা দেওয়া হয়েছে।
গুগলের অফিসিয়াল পেইজ গুগল সেফটি অ্যান্ড সিকিউরিটি ব্লগে লেখা হয়েছে, কম্পানিটি এর  ব্যবহারকারীর ডাটার বিষয়ে গোপনীয়তা রক্ষা এবং এর নিরাপত্তা বজায় রাখার প্রক্রিয়া শুরু করেছে। আপনি এখন লোকেশন হিস্টোরি এবং ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি-এর জন্য অন/অফ পদ্ধতিতে ঢোকার জন্য গুগল অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। চাইলে এসব ডাটার কিছু অংশ অথবা পুরোটা ম্যানুয়ালি মুঁছে ফেলতে পারেন। কিন্তু নতুন প্রক্রিয়া অনুয়ায়ী আপনার ডাটা স্বয়ংক্রিয়ভাবে মুঁছে যাবে। এ ক্ষেত্রে গুগলকে জানাতে হবে আপনার ডাটা কতদিন রাখতে চান।
কয়েক সম্পাহের ভেতর নতুন অপশনটি পেতে পারেন। এ জন্য আপনাকে গুগল অ্যাকাউন্ট সেটিংসের ডাটা অ্যান্ড পারসোনালাইজেশন সেকশনে গিয়ে গুগলকে জানানো যাবে কতো দিন পর ডাটা মুছতে হবে। তিন থেকে ১৮ মাস-এর মধ্যে সময় বাছাই করতে হবে  ব্যবহারকারীদের। এরপর তা গুগলকে জানানোর পর নির্ধারিত সময়ে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে ডাটা। বর্তমান পদ্ধতি অনুযায়ী আপনি চাইলে নিজেই আপনার ডাটা মুঁছে ফেলতে পারেন।
বিশেষ করে ব্যবহারকারীরা লোকেশন হিস্টোরি বন্ধ ও ম্যানুয়ালি মুছে ফেলার পরও গুগল লোকেশন ডাটা সংরক্ষণ করছে- গত বছর এক প্রতিবেদনে এমন কথা বলা হয়েছে। যেমন:  আপনি একটি রেস্তোঁরায় যেতে চান। অথবা, পূর্ববর্তী কোনো লোকেশন খুঁজে পেতে চান যা আপনি ছেড়ে এসেছেন। লোকেশন হিস্টোরিতে এ তথ্য গুগল রেখে দিচ্ছে। তবে এ তথ্য একেবারেই মুছে দেওয়া ভালো বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষকরা। কারণ কিছু মোবাইল অ্যাপস লোকেশন ডাটা ট্র্যাক করতে পারে। সূত্র : ফোর্বস



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft