বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
সারাদেশ
তীব্র গরমের মধ্যেও টানা ষষ্ঠদিনে চলছে ডেমরার পাটকল শ্রমিদের আন্দোলন
ঢাকা অফিস :
Published : Saturday, 11 May, 2019 at 4:09 PM
তীব্র গরমের মধ্যেও টানা ষষ্ঠদিনে চলছে ডেমরার পাটকল শ্রমিদের আন্দোলনসরকারের দেওয়া বকেয়া মজুরি পরিশোধের ঘোষণা বাস্তবায়িত না হওয়া ও মজুরি কমিশন বাস্তবায়নের দাবিতে তীব্র গরমের মধ্যেও টানা ষষ্ঠদিনে চলছে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আন্দোলন।
শনিবার (১১ মে) সকাল থেকেই ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা। গত সোমবার (৬ মে) থেকে এ এলাকায় অবরোধ শুরু করেন শ্রমিকরা।
নারায়ণগঞ্জের রাষ্ট্রায়ত্ত পাটকল লতিফ বাওয়ানী জুট মিল ও করিম জুট মিলের নারী-পুরুষ সব শ্রমিকরা উৎপাদন বন্ধ রেখে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।
পাটকল শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের প্রায় ১০ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। ফলে শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন-যাপন করছেন। অনেকের সন্তানদের পড়ালেখাও বন্ধ হয়ে গেছে।
আন্দোলনরত নারী শ্রমিক নাসিমা আক্তার বাংলানিউজকে বলেন, রোজার মাসে আমরা টাকার অভাবে ইফতার করতে পারি না। সেহরিতেও ভালো কোনো খাবার জোটে না। রোজা রেখে এ গরমের মধ্যে আমরা যে রাস্তায় আছি, এ দুঃখ-দুর্দশার কথা কি সরকারের কানে পৌঁছাবে না?  
মাটির বাসন সামনে রেখে আন্দোলন করছেন শ্রমিকরা। ছবি: বাংলানিউজ
আন্দোলনরত শ্রমিক নেতারা বলেন, আমাদের নয় দফার মধ্যে অন্যতম তিনটি দাবি হচ্ছে- বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়ন ও ঈদের আগেই উৎসব-ভাতা দেওয়া।
পাটকল শ্রমিদের সড়ক অবরোধের কারণে ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকায় যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা।
এর আগে, গত মাসে নয় দফা দাবিতে দেশের বিভিন্ন স্থানে পাটকল শ্রমিকরা সড়ক ও রেলপথ অবরোধ করেছিলেন। সে সময় সরকারের পক্ষ থেকে ২৫ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ ও ১৮ মের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়নের আশ্বাস দেওয়া হয়েছিল।
একই দাবিতে খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা লঙ্গরখানা খুলে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft