বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
দ্রুততম বুলেট ট্রেনের পরীক্ষা চালালো জাপান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 12 May, 2019 at 4:26 PM
দ্রুততম বুলেট ট্রেনের পরীক্ষা চালালো জাপানপ্রযুক্তির আশীর্বাদে বিশ্ব এখন হাতের মুঠোয়, যোগাযোগ ব্যবস্থা এমন এক স্থানে পৌঁছেছে, যেখানে মানুষ এখন বিশ্বের বিভিন্ন গ্রহে যাওয়ার পরিকল্পনা বাস্তবায়ন করছে। বিশ্বের দ্রুততম বুলেট ট্রেন তৈরি নিয়ে চীন এবং জাপানের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। চীনকে পেছনে ফেলে এবার ঘণ্টায় ৪০০ কিলোমিটার বেগে চলতে সক্ষম দ্রুততম বুলেট ট্রেনের পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছে জাপান।
সিনকানসেন ভার্সনের আলফা এক্স প্রযুক্তির এই বুলেট ট্রেনটি শুক্রবার চালানো হয়। ৪০০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম হলেও ২০৩০ সাল নাগাদ ট্রেনটির পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করলে এর গতিবেগ ঘণ্টায় ৩৬০ কিলোমিটার রাখতে চায় জাপান।
গত বছরই জাপান পরীক্ষামূলকভাবে সিনকানসেন ভার্সনের এন৭০০এস প্রযুক্তির উচ্চগতির একটি বুলেট ট্রেন চালায়। আগামী বছর অর্থাৎ ২০২০ সালে পূর্ণাঙ্গভাবে চালু হবে এন৭০০এস বুলেট ট্রেনটি। ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠেয় গ্রীষ্মকালীন অলিম্পিকের সময় উদ্বোধন করা হবে উচ্চ গতির ঐ ট্রেনটি।
কিন্তু আলফা এক্স প্রযুক্তির এই ট্রেনটি এন৭০০এস থেকে আরো অনেক বেশি গতিতে ছুটতে সক্ষম। মিনিটে ৬ কিলোমিটার অতিক্রম করবে আলফা এক্স। ট্রেনটিতে রয়েছে দশটি অত্যাধুনিক কামরা।
ট্রেনটি আগামী তিন বছর সপ্তাহে দুই দিন জাপানের সেনডাই ও আমোরি শহরের মধ্যে পরীক্ষামূলকভাবে চলাচল করবে। জাপানের এই দুটি শহরের মধ্যে দূরত্ব ২৮০ কিলো মিটার অর্থাৎ এই দূরত্ব অতিক্রম করতে যাত্রীদের ৪৭ মিনিট সময় লাগবে।
চীনের ফাক্সিং ট্রেনটি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম। জাপানের আলফা এক্স বুলেট ট্রেনটি চীনের ফাক্সিংকে পেছনে ফেলে দিলেও তা কেবল বুলেট ট্রেনের ক্ষেত্রে সর্বোচ্চ গতির রেকর্ড গড়তে পারবে। কারণ ২০১৫ সালেই পরীক্ষামূলকভাবে চালানো ম্যাগনেটিক ট্রেন ঘণ্টায় ৬০৩ কিলোমিটার বেগে ছুটে অনন্য এক রেকর্ড গড়েছে। সিএনএন




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft