মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
পাকিস্তানকে ৬শ’ কোটি ডলার দিচ্ছে আইএমএফ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 13 May, 2019 at 8:46 PM
পাকিস্তানকে ৬শ’ কোটি ডলার দিচ্ছে আইএমএফঋণের ভারে খাবি খাচ্ছে অর্থনীতি। অর্থ সমস্যা মেটাতে হিমশিম খাচ্ছে সরকার। এ রকম অবস্থায় একটি বেল-আউট প্যাকেজের অধীনে আগামী তিন বছরের জন্য পাকিস্তানকে ৬শ’ কোটি ডলার সহায়তা দিচ্ছে আন্তর্জাতিক আর্থিক তহবিল (আইএমএফ)।
এই নিয়ে আইএমএফ থেকে ২২ বার আর্থিক সাহায্য পাচ্ছে পাকিস্তান। পাকিস্তানের অর্থনীতি এতটাই খারাপ অবস্থায় রয়েছে যে, ঋণ চোকাতে পারছে না। জিনিসপত্রের দাম বাড়ছে প্রতিদিন। মুদ্রাস্ফীতি আকাশছোঁয়া। এই অবস্থায় আইএমএফ’র কাছ থেকে সহায়তা নেয়া ছাড়া উপায় ছিল না পাকিস্তানের।
আইএমএফ’র প্রতিনিধিদলের প্রধান রেমিরেজ রিগোর কথায়, পাকিস্তানের অর্থনীতিকে চাঙ্গা করা ও ভারসাম্যের আর্থিক বৃদ্ধিই এই চুক্তির মূল উদ্দেশ্য। পাকিস্তানে ব্যবসার পরিবেশ তৈরি করা, সরকারি কাজে স্বচ্ছতা আনা, সামাজিক খাতে ব্যয় বাড়ানোর মতো কার্যকলাপগুলিকে সুনিশ্চিত করা দরকার।
পাকিস্তানের অর্থমন্ত্রী আবদুল হাফিজ শেখ জানিয়েছেন, আগামী ৩ বছরে পাকিস্তানকে বিভিন্ন ধাপে ৬০০ কোটি মা্কিন ডলার দেবে আইএমএফ৷ আইএমএফ ছাড়াও বিশ্ব ব্যাংক ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে ২০০ থেকে ৩০০ কোটি মার্কিন ডলার আর্থিক সহায়তা আগামী ৩ বছরে পাবে পাকিস্তান।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft