বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
পাঁচদিনব্যাপী চারুকলা প্রদর্শনী
আর্ট কলেজের গ্যালারি সেজেছে অপরূপ সাজে
কাগজ সংবাদ :
Published : Wednesday, 15 May, 2019 at 6:55 AM

আর্ট কলেজের গ্যালারি সেজেছে অপরূপ সাজেএসএম সুলতান ফাইন আর্ট কলেজের আর্ট গ্যালারি সেজেছে অপরূপ সাজে। এ গ্যালারিতে শিল্প প্রেমী যিনিই ঢুকছেন চোখে মুখে পরম প্রাপ্তি আর বিস্ময় নিয়ে ফিরছেন। যে বিস্ময় সৃষ্টি হয়েছে পাঁচদিনব্যাপী চারুকলা  প্রদর্শনীকে ঘিরে।
‘আজি বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি/ তুমি এই অপরূপ রূপে বাহির হলে জননী!/ ওগো মা, তোমায় দেখে দেখে আঁখি না ফিরে!/ তোমার দুয়ার আজি খুলে গেছে সোনার মন্দিরে’ মনের ভিতর প্রিয় মাতৃভূমির জন্যে ভালোবাসা আর শ্রদ্ধার সাথে সুর জাগানো এইসব অপরূপ রূপের সন্ধান মিলছে প্রদর্শনীতে। প্রিয় মাতৃভূমির গ্রাম বাংলার রূপসী রূপ প্রকৃতির কথা, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ কী নেই এখানে! নানা ভাবের উদ্ভাসে বার বার লাল সবুজের প্রিয় বাংলাদেশের খন্ড খন্ড চিত্ররূপ শোভা পাচ্ছে যেন। পরিপক্ক শিল্পীবৃন্দ প্রকৃতি ও মানবিক সম্পর্কের নানা রূপ তুলে ধরেন সচেতনভাবেই। তবে, ছবিতে শুধু নৈসর্গিক সৌন্দর্য আর স্বপ্নিল পরিবেশ নয়, রূপকার্থে আছে নানা টানাপোড়নের গল্প। জল রঙ, তেল রঙ, মোমের রঙ, পেন স্কেচে মনের মাধুরী মিশিয়ে নানা দৃশ্য ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন শিল্পীরা। পাঁচদিন চিত্রকলার এ প্রদর্শনীতে জেলা প্রশাসক আব্দুল আওয়ালের দু’টিসহ  শিক্ষক ও শিক্ষার্থীদের ৭০টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে।
কলেজ অধ্যক্ষ শামীম ইকবাল, প্রভাষক সাদি তাইফ, সঞ্জীবন লহরী ও কৃষি গৌতমসহ শিক্ষার্থী অবনীশ মন্ডল, দীপায়ণ বর্মণ, উত্তম বৈরাগী, সাথী রায়, উৎপল বিশ্বাস, শিমুল রায়, রিপন ঘোষ, দেবব্রত দাস, ফারজানা ইসলাম দিশা, শাহীন আলম, মেহেদী হাসান, তনুশ্রী হালদার, রায়হান, প্রিয়াংকা রায়, মুরারী মুরলী মোহন, শাহিরা তারিন মৌ, দেবাশীষ সরকার, সোমা ম-ল, কৃষ্ণ মন্ডল, দেবব্রত সরকার, রাজা স্বপন, সঞ্জীব, জাহিদুল ইসলাম অনু, অনুপ বাহাদুর, হালদার প্রোসেন, রিপা সরকার, লোপা, সাবিহা ইয়াসমিন রোচি, অমিও সরকার, অন্যন্যা বিশ্বাস, নিপা রায়, জান্নাতুল ফারহানা, রাজু এবং রূপরেখা মুখার্জীর হাত আর হৃদয়ের  ছোঁয়াতে প্রতিটি শিল্পকর্ম হয়ে উঠেছে অনন্য।     
মঙ্গলবার সকালে আনুষ্ঠানিকভাবে প্রদর্শনীর উদ্বোধন হয়। কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি ও জেলা প্রশাসক আব্দুল আওয়ালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োলজিক্যাল সাইন্স বিভাগের ডিন ডক্টর আনিসুর রহমান। অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন পরিচালনা পর্ষদের সদস্য প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন এবং ইউডা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর শিল্পী শাহজাহান আহম্মেদ বিকাশ। কলেজের প্রভাষক গৌতম বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে  স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ শামীম ইকবাল।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, শিল্পজ্ঞান মানুষকে প্রকৃত মানুষে পরিণত করে।  শিল্পজ্ঞান না থাকলে বিজ্ঞানের সৃষ্টিও মানুষের কল্যাণ করতে পারে না। বিজ্ঞানের চরম উৎকর্ষতার মধ্যেও রয়েছে শিল্পকলার ছোঁয়া।  আর এ জন্যে সবার মধ্যে শিল্পজ্ঞান সৃষ্টি করতে হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft