বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯
ক্রীড়া সংবাদ
পঞ্চপাণ্ডবের ৫০তম জয়
ক্রীড়া ডেস্ক :
Published : Wednesday, 15 May, 2019 at 12:42 PM
পঞ্চপাণ্ডবের ৫০তম জয়বর্তমানে বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপাণ্ডব বলতে যে কারো মুখেই আসবে পাঁচ সিনিয়র ক্রিকেটারের নাম। মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে ডাকা হয় পঞ্চপাণ্ডব নামে।
যদিও তারা মহাভারতের পাণ্ডুর পাঁচ পুত্র নন আবার বাংলা সাহিত্যে রবীন্দ্র পরবর্তী যুগে আধুনিক পাঁচ কবিও নন। তারা পেশাদার ক্রিকেটার, খেলেন ক্রিকেট। এই ক্রিকেটই তাদের পেশা, ক্রিকেটই ধ্যানজ্ঞান। ক্রিকেট নিয়েই তাদের যত অর্জন। পঞ্চপাণ্ডব একসাথে গড়েছেন অনেক কীর্তি। তবে এবারেরটা অন্য সবগুলোর চেয়ে ভিন্ন এবং একইসাথে মহৎ।
সোমবার ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে উইন্ডিজকে ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। দারুণ এই জয়ের ম্যাচে একাদশে ছিলেন পঞ্চপাণ্ডবের সবাই; অর্থাৎ মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও রিয়াদ। আর ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে অর্থাৎ আন্তর্জাতিক ক্রিকেটে এটি পাঁচ ক্রিকেটারের একসাথে অর্জিত ৫০তম জয়!
২০০৫ থেকে ২০০৭ সালের মধ্যে জাতীয় দলের হয়ে অভিষেক হয় পঞ্চপাণ্ডবের চার সদস্য সাকিব, তামিম, মুশফিক ও রিয়াদের। মাশরাফি ছিলেন আগে থেকেই। মাঝখানের সময়টাতে মাশরাফি চোটের কারণে হাতছাড়া করেছেন অনেকগুলো ম্যাচ-টুর্নামেন্ট-সিরিজ। এছাড়া ছোটখাটো চোটের কারণে সাকিব বা অন্যরাও কম ম্যাচ হাতছাড়া করেননি। ঐ ম্যাচগুলোতেও যদি পাঁচজন একসাথে থাকতেন তাহলে জয়ের এই অর্ধশতক হয়ত আরও আগেই হয়ে যেত।
প্রসঙ্গত, পঞ্চপাণ্ডব তাদের ৫০তম জয়টি পেয়েছেন একসাথে খেলার ১০৩ নম্বর ম্যাচে এসে। অর্থাৎ, উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ ম্যাচটি ছিল পঞ্চপাণ্ডবের ১০৩তম ম্যাচ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft