বুধবার, ২৬ জুন, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
শ্রীলঙ্কায় মুসলিম বিরোধী দাঙ্গা, আটক ৬০
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 15 May, 2019 at 12:50 PM
শ্রীলঙ্কায় মুসলিম বিরোধী দাঙ্গা, আটক ৬০শ্রীলঙ্কায় গত দুদিনের মুসলিম বিরোধী দাঙ্গার পর এর সঙ্গে জড়িত থাকার সন্দেহে দুই নেতাসহ প্রায় ৬০ জনকে আটক করেছে পুলিশ। আরো দাঙ্গা ঠেকাতে মঙ্গলবারও দেশ জুড়ে রাত্রীকালীন কারফিউ বলবৎ ছিলো।
এর আগে সোমবার কারফিউ ভেঙে বিভিন্ন মসজিদ ও মুসলিমদের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালানো হয়। দেশটির উত্তর-পশ্চিমের পুত্তালাম জেলায় এক ব্যবসায়ীর দোকানে ক্রুদ্ধ জনগণ হামলা চালিয়ে ছুরিকাঘাতে এক মুসলিম ব্যবসায়ী হত্যা করে। হেট্টিপোলা শহরেও তিনটি দোকানে আগুন ধরিয়ে দেওয়া হয়।
সোমবার রাতে শ্রীলঙ্কার কিনিয়ামা শহরে একটি মসজিদে হামলা চালিয়ে এর দরজা-জানালা ভাংচুর করা হয়। মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কুরআন শরিফে তছনছ করা হয়।
এসব ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে মঙ্গলবার ৬০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে বৌদ্ধ দলের দুই নেতাও রয়েছেন বলে জানিয়েছে বিবিসি। এদের একজন হলেন মহাসন বালাকায়া দলের নেতা অমিথ ওয়েরাসিংহে এবং তথাকথিত দুর্নীতি বিরোধী আন্দোলনের স্বঘোষিত নেতা নমাল কুমারা। তাদেরকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।
দাঙ্গা-হাঙ্গামা আরো ছড়িয়ে পড়া ঠেকাতে ফেসবুক, হোয়াটসঅ্যাপসহ আরো কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।
কয়েকদিন আগে ইস্টার সানডের দিন সকালে শ্রীলঙ্কার বেশ কয়েকটি গির্জা ও অভিজাত হোটেলে সিরিজ বোমা হামলায় ২৫০ জনের বেশি মানুষ নিহত হয়। ওই হামলার পর থেকেই দেশ জুড়ে উত্তেজনা বিরাজ করছে। ছড়িয়ে পড়েছে মুসলিম বিরোধী বিদ্বেষ।
গত মাসে শ্রীলংকায় যে হামলা হয়েছে ইসলামী জঙ্গীরাই সেটি করেছে বলে জানিয়েছে পুলিশ। ওই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট।
প্রসঙ্গত, শ্রীলঙ্কার ২ কোটি ২০ লাখ জনসংখ্যার সিংহভাগই বৌদ্ধ ধর্মের অনুসারী। সেখান প্রায় ১০ শতাংশ মানুষ মুসলিম। সূত্র: বিবিসি/দ্য হিন্দু



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft