মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯
ওপার বাংলা
পশ্চিমবঙ্গে নির্বাচন কমিশনের ৩২৪ ধারা জারি
কাগজ ডেস্ক :
Published : Thursday, 16 May, 2019 at 11:28 AM
পশ্চিমবঙ্গে নির্বাচন কমিশনের ৩২৪ ধারা জারিভারতে লোকসভা নির্বাচনে শেষ দফা ভোটের আগে পশ্চিমবঙ্গে ৩২৪ ধারা জারি করা হয়েছে। মঙ্গলবার বিজেপি সভাপতি অমিত শাহর রোড শো’কে কলকাতায় ভয়াবহ গোলযোগ ও বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনার পর এই পদক্ষেপ নিয়ে ভারতীয় নির্বাচন কমিশন।
এর আগে নির্বাচনের সময় ভারতের কোনো রাজ্যে এই ধারা প্রয়োগ করা হয়নি। বাংলাতেই এই প্রথম প্রয়োগ করা হলো ৩২৪ ধারা। কমিয়ে দেওয়া হলো লোকসভা নির্বাচনের প্রচারের সময়।
আগামী রোববার পশ্চিমবঙ্গে চলতি লোকসভার শেষ দফার নির্বাচন। তার আগেই পশ্চিমবঙ্গে সমস্ত রাজনৈতিক দলের প্রচার পুরো একদিন কমিয়ে দেওয়া হলো। ফলে আগামী শুক্রবারের পরিবর্তে বৃহস্পতিবার রাত ১০ টায় শেষ হয়ে যাচ্ছে সমস্ত রাজনৈতিক দলের প্রচার।
ভারতের নির্বাচন কমিশনের এই নজিরবিহীন সিদ্ধান্ত বুঝিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গে সাম্প্রতিক অশান্তির ঘটনার জেরেই এই সিদ্ধান্ত। এই ঘটনা মূলতঃ রাজ্যের পক্ষে অপমানজনক।
নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃনমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের পরিস্থতি ৩২৪ ধারা জারি করার মত কিনা তা নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন। তার অভিযোগ, বিজেপির নির্দেশেই নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত নিয়েছেন।
নির্বাচন কমিশনের নির্দেশে পশ্চিমবঙ্গে শুধু ভোট প্রচারের সময়সীমাই কমিয়ে দেওয়া হয়নি, রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্যকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। একইসঙ্গে কলকাতার সাবেক পুলিশ কমিশনার রাজীবকুমারকে রাজ্যের এডিজি সিআইডির দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাকে ওই পদ থেকে অপসারিত করে দিল্লিতে রিপোর্ট করতে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।
উল্লেখ্য, কয়েকদিন আগে পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রসচিন অত্রি ভট্টাচার্য্য রাজ্যে কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছিলেন। তারপরেই সেই অত্রি ভট্টাচার্যকে সরিয়ে দেওয়া হলো তার দায়িত্ব থেকে। রাজনৈতিক মহলের একাংশের ধারণা, কেন্দ্রীয় বাহিনী নিয়ে তার অভিযোগের কারনেই তাকে পদ থেকে অপসারিত করা হলো। সেই সঙ্গে পশ্চিমবঙ্গের মাটিতে ৩২৪ ধারা প্রয়োগ করলো কমিশন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft