বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯
জাতীয়
পদ্মা সেতুতে বসলো রেলওয়ে স্প্যান
কাগজ ডেস্ক :
Published : Friday, 17 May, 2019 at 7:45 PM
পদ্মা সেতুতে বসলো রেলওয়ে স্প্যানএবার জাজিরা প্রান্তের পদ্মা সেতুতে ৩৮ মিটার দৈর্ঘ্যের রেলওয়ে স্প্যান বসানো হলো। আর এর মাধ্যমে পদ্মা সেতুতে ভায়াডাক্ট (উড়াল রেলসেতু) দৃশ্যমান হলো।
গত ২০ এপ্রিল থেকে শুরু হয়ে প্রায় ২৭ দিনের মাথায় জাজিরা প্রান্তে ২০ ও ২১ নম্বর পিয়ারে জে-৩ রেলওয়ে স্প্যানটি বসানোর কাজ সম্পন্ন হয়েছে। এই স্প্যানে মোট ৬টি আই-গার্ডার (রেলের গার্ডার) রয়েছে।
পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির এই খবর নিশ্চিত করে জানান, মাওয়া প্রান্তে ৭টি ও জাজিরা প্রান্তে ৭টি করে এরকম মোট ১৪টি রেলওয়ে স্প্যান বসবে। যার মধ্যে ৮৪টি আই-গার্ডার রয়েছে।
তিনি আরও জানান, আগামীকাল শনিবার থেকে জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর পিয়ারে জে-৪ স্প্যানের গার্ডার বসানোর কাজ শুরু হবে। এই স্প্যানের ওপর দিয়ে রেললাইন বসানো হবে। এই ধরনের ১৪টি স্প্যানের বেশিরভাগ কাজ ইতোমধ্যে সমাপ্ত।
এদিকে সেতুতে রোডওয়ে স্লাব ও রেলওয়ে স্লাব বসানো হচ্ছে জোরেসোরে। এরইমধ্যে সেতুতে মোট ৩১২টি রেলওয়ে স্লাব ও ১৬টি রোডওয়ে স্লাব বসানো সম্পন্ন হয়েছে। আর বসানোর জন্য প্রস্তুত রয়েছে আরও ২ হাজার রেলওয়ে স্লাব ও ৮শ রোডওয়ে স্লাব।
মূল সেতুতে মোট ২৯৪টি পাইল ড্রাইভ বসবে। এ পর্যন্ত সম্পন্ন হয়েছে ২৩৫টি পাইল ড্রাইভ। ইতোমধ্যে ৪২টি পিলারের মধ্যে ২৫টি পিলারের কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে।
এদিকে কুমারভোগ এলাকায় প্রকল্পের কন্সট্রাকশন ইয়ার্ডে মোট ১২টি স্প্যান (সুপার স্ট্রাকচার) রয়েছে যার মধ্যে ৭টি স্প্যান পিলারে বসানোর জন্য প্রস্তুত আছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft