মঙ্গলবার, ২৬ মে, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
যুক্তরাষ্ট্র পরমানু অস্ত্র পরীক্ষা চালালে রাশিয়াও তাই করবে : সের্গেই ল্যাভরভ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 18 May, 2019 at 9:39 PM
যুক্তরাষ্ট্র পরমানু অস্ত্র পরীক্ষা চালালে রাশিয়াও তাই করবে : সের্গেই ল্যাভরভরাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে করা পরমাণু অস্ত্র চুক্তি প্রত্যাহার করলে রাশিয়া আবারও পরমানু অস্ত্র পরীক্ষা শুরু করবে।
ফিনল্যান্ডের রাজধানী হেলসিনকিতে ইউরোপীয় কাইন্সিলের সভা শেষে শুক্রবার সাংবাদিকদের এ কথা বলেন সের্গেই ল্যাভরভ। খবর আনাদোলুর।
১৯৮৭ সালে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামের মাইলফলক চুক্তিটি স্বাক্ষর করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান।
২০১৮ সালের অক্টোবরে ওই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেন ট্রাম্প। এ কারণে গত ছয় মাস ধরে চুক্তিটি প্রত্যাহারের কার্যক্রম শুরু হয়। আগামী ২ আগষ্ট এটি পুরোপুরি প্রত্যাহার হবে।
ওই চুক্তিটির মাধ্যমে ৫০০ থেকে সাড়ে ৫ হাজার কিলোমিটারের মধ্যে মাঝারি দূরত্বের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিষিদ্ধ করা হয়।
ট্রাম্পের অভিযোগ, রাশিয়া বহু বছর ধরে এই চুক্তি লঙ্ঘন করে যাচ্ছে। বারাক ওবামা প্রেসিডেন্ট থাকার সময় ২০১৪ সালে আইএনএফ লঙ্ঘন করে ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার অভিযোগ এনেছিলেন রাশিয়ার বিরুদ্ধে।
তবে ইউরোপীয় নেতাদের চাপের কারণে তখন তিনি ওই চুক্তি প্রত্যাহার করা থেকে সরে যান। চুক্তি বাতিল হলে অস্ত্র প্রতিযোগিতা আবার শুরু হতে পারে বলে আশঙ্কা করেছিলেন ইউরোপীয় নেতারা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft