রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
কানাডা থেকে ইস্পাত আমদানির নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 18 May, 2019 at 9:01 PM
কানাডা থেকে ইস্পাত আমদানির নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রেরকানাডার ওপর থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও কানাডা এ তথ্য জানিয়েছে।
এতে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টার মধ্যে আমাদানিকৃত ইস্পাতের ওপর থেকে ২৫ শতাংশ শুল্ক এবং অ্যালুমিনিয়ামের ওপর থেকে ১০ শতাংশ শুল্ক প্রত্যাহার কার্যকর হবে।
বিবিসি জানিয়েছে, শিগগিরই মেক্সিকো ও যুক্তরাষ্ট্র এ ধরণের ঘোষণা দিতে পারে  বলে আশা করা হচ্ছে।
গত বছর জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে এই কর আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। ওই সময় প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে কানাডাও যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপ করেছিল। যুক্তরাষ্ট্রের এই ঘোষণার পর কানাডাও তাদের শুল্ক প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।
নতুন চুক্তির আলোকে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো অন্য দেশ থেকে কতটুকু ইস্পাত ও অ্যালুমিনিয়াম কিনতে পারবে সেই সংক্রান্ত কোনো কোটা থাকবে না।
গত বছর উত্তর আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি বা নাফটা বাতিল করে মেক্সিকো-কানাডা সমঝোতা (ইউএসএমসিএ) চুক্তি স্বাক্ষর করা হয়। প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর অসম বাণিজ্যের অভিযোগ তুলে নাফটা বাতিলের দাবি তুলেছিলেন। শেষ পর্যন্ত মেক্সিকো ও কানাডাকে ব্যাপক  ছাড় দিয়েই ইউএসএমসিএ স্বাক্ষর করতে হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft