সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
জাতীয়
কৃষক না বাঁচলে দেশ বাঁচবে না : নোমান
কাগজ ডেস্ক :
Published : Saturday, 18 May, 2019 at 9:01 PM
কৃষক না বাঁচলে দেশ বাঁচবে না : নোমানবিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেছেন, বর্তমানে দেশের যে পরিস্থিতি এ পরিস্থিতিতে মনে রাখতে হবে, কৃষক যদি না বাঁচে তাহলে দেশ বাঁচবে না। কৃষককে রক্ষা করতে হবে। কৃষককে রক্ষা করতে হলে চাষাবাদে বিস্তৃতি ঘটাতে হবে। চাষাবাদকে যদি বিস্তৃত করতে হয় তাহলে কৃষককে উৎপাদনের খরচ দিতে হবে। আজকে উৎপাদনে কৃষকের যে খরচ হচ্ছে সে খরচের টাকাও তারা পাচ্ছে না।
শনিবার (১৮ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে পাটকল শ্রমিকদের ৯ দফা দাবি মেনে নেয়ার দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে এসব কথা বলেন তিনি। জাতীয়তাবাদী পাটকল শ্রমিক দল এ মানববন্ধনের আয়োজন করে।
চাল আমদানির ব্যাপারে নোমান বলেন, যেখানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা বলা হয়, সেখানে আমদানির প্রশ্নই আসে না। কিন্তু আজকে এ সরকার চাল আমদানি করছে। এটা সরকারের কারসাজি। দেশের কৃষকদের মূল্য দিতে হবে, তাদের উৎপাদনের মূল্য দিতে হবে। শ্রমিকদের মজুরি দিতে হবে। আজকে আমাদের মৌলিক শিল্পগুলোকে রক্ষা করতে হবে।
তিনি বলেন, আজকে দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে শ্রমিক কৃষক একসঙ্গে আন্দোলন করে অধিকার আদায় করতে হবে। কৃষকদের মধ্যে যে হতাশা তা রোধ করতে হবে।
‘দেশের চাহিদা মিটিয়ে উৎপাদিত চাল বিদেশে রফতানির পরিকল্পনা করছে সরকার’- খাদ্যমন্ত্রীর এমন বক্তব্যের সমালোচনা করেন নোমান। বলেন, যেখানে সরকার আমদানি করছে সেখানে উদ্বৃত্ত হয় কী করে। আসলে দেশ থেকে বিদেশে টাকা পাচার হচ্ছে। ব্যাংক লুটপাট হচ্ছে। এদিকে আমাদের নজর রাখতে হবে কোন কোন ক্ষেত্রে টাকা পাচার হচ্ছে।
পাটকল শ্রমিকদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে তিনি বলেন, পাট আমাদের মৌলিক সম্পদ। এটাকে বাঁচাতে হবে। পাটকল শ্রমিক কর্মচারীদের বাঁচাতে হবে। পাটের উৎপাদন আরও বাড়াতে হবে। মিল কারখানা আরও চালু করতে হবে। আর রাষ্ট্রায়ত্ত মিল কারখানাগুলো বেসরকারি পর্যায়ে দেয়ার যে ষড়যন্ত্র তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft