শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
শেখ মুজিবুর রহমান বিশ্বের রোল মডেল : ডা. দীপু মনি
কাগজ ডেস্ক :
Published : Sunday, 19 May, 2019 at 8:25 PM
শেখ মুজিবুর রহমান বিশ্বের রোল মডেল : ডা. দীপু মনিশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন বিশ্বের কাছে এমন ভাবে তুলে ধরতে হবে যাতে করে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সারা বিশ্বের কাছে রোল মডেল হিসেবে উপস্থাপিত হয়।
রবিবার (১৯ মে) বেলা ১১ টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম শতবার্ষিকী উদযাপন উপ-কমিটির অফিসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
১৭ ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী দেশ-বিদেশে পালন করা হবে। এ বিষয়ে উপ কমিটির আহ্বায়ক ডা. দীপু মনি বলেন, দেশে ও দেশের বাহিরের সেমিনার ও আলোচনা সভা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে সেমিনার আলোচনা সভা আয়োজন করতে হবে।
আলোচনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম, শিক্ষা, রাজনীতি, ছয় দফা আন্দোলন, পররাষ্ট্র নীতিতে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর পরিবেশ ভাবনা,আওয়ামী লীগের প্রতিষ্ঠা, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে নির্মমতা ও সাক্ষীদের জবানবন্দি, বঙ্গবন্ধুর মামলার রায় সংক্ষিপ্ত ভার্শন, (১০ ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ঐ মহামানব আসে)। ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলন (ঊষালগ্নের মহানায়ক বঙ্গবন্ধু) ।৭ই মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে দুই দিনব্যাপী আলোচনা সভা। ৮ই মার্চ বঙ্গবন্ধুর দর্শনে নারী অধিকার,১৭ই মার্চ বঙ্গবন্ধু কেন সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি, ছাড়াও আরো অনেক সভা সেমিনার ওয়ার্কশপে আলোচনা হয়।
এছাড়াও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন করতে পারবেন কৃষি মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় ও স্ব স্ব বিভাগ ও প্রতিষ্ঠান সারা বছর ব্যাপী অনুষ্ঠান আয়োজন করতে পারবেন।
আলোচনায় আরো উঠে আসেন চলচ্চিত্র ২০২১ এর ১৫ ই মার্চ এসডিজি বিষয়ক মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন, যুব শ্রেণীকে সম্পৃক্ত করা, সশস্ত্র বাহিনী ,বেকার হোস্টেল কলকাতা, বাংলাদেশ ভবন, শান্তিনিকেতন ,এশিয়াটিক সোসাইটি কর্মসূচি, বাংলা একাডেমী, শিল্পকলা একাডেমী উঠে আসে। অনুষ্ঠানে মন্ত্রী উপমন্ত্রী সচিব সকলের সমন্বয়ে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে সারা বছর ব্যাপী বহু কর্মসূচি প্রস্তাব করেছেন উপ কমিটি।
জাতীয় উপ কমিটির আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব মোঃ জাকির হোসেন, পানি মন্ত্রণালয়ের উপমন্ত্রী জাহিদ ফারুক, প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মোহাম্মদ আবুল কালাম আজাদ, ড. মোঃ ফয়সাল উদ্দিন অর্থনীতিবীদ ,প্রফেসর ড. নজরুল ইসলাম সাবেক চেয়ারম্যান ইউজিসি ,বাংলাদেশ কর্ম কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান, ধানমন্ত্রীর কার্যালয় কোন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ,কৃষি মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সচিব সহ বিভিন্ন বিভাগের উপ কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft