মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ইন্দোনেশিয়ায় ফলাফলকে ঘিরে সহিংসতায় নিহত ৬
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 22 May, 2019 at 8:32 PM
ইন্দোনেশিয়ায় ফলাফলকে ঘিরে সহিংসতায় নিহত ৬ইন্দোনেশিয়ায় নির্বাচনের ফলাফলকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুই শতাধিক। মঙ্গলবার প্রকাশিত ফলাফলে প্রেসিডেন্ট জোকো উইদোদোকে দ্বিতীয় মেয়াদের জন্য বিজয়ী ঘোষণা করা হয়।
এই নির্বাচনী ফলাফল ঘোষণার পর রাজধানী জাকার্তায় পুলিশের বেশ কিছু গাড়ি এবং একটি ডর্মিটোরিতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা।
ন্যাশনাল পুলিশের মুখপাত্র দেদি প্রেসিটিও বলেন, মঙ্গলবার নির্বাচনে পরাজিত এক প্রেসিডেন্ট প্রার্থীর সমর্থকরা বিক্ষোভ শুরু করে। রাতভর তারা বিক্ষোভ করেছে। বিক্ষোভে জড়িত থাকার দায়ে ২০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
জাকার্তার গভর্নর আনিস বাসওয়েদান বলেন, সহিংসতায় ছয়জন নিহত এবং আরও দুইশো জন আহত হয়েছে। স্থানীয় কম্পাস টিভিতে দেখা গেছে, বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারছে এবং পুলিশের ডরমিটোরিতে আগুন ধরিয়ে দিয়েছে। এতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই এক বিক্ষোভকারীর মৃত্যু হয়।
এদিকে প্রেসিটিও বলেন, বিক্ষোভে হতাহতের সংখ্যা যাচাই করছে পুলিশ। জাকার্তা পুলিশের মুখপাত্র আর্গো ইয়োনো বলেন, যারা পাথর এবং ককটেল নিক্ষেপ করেছে তাদের লক্ষ্য করে টিয়ার গ্যাস এবং জল কামান নিক্ষেপ করেছে পুলিশ।
গত কয়েকদিন ধরেই উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানী। গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয় মঙ্গলবার। এতে প্রেসিডেন্ট জোকো উইদোদোকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হয়। আনুষ্ঠানিক নির্বাচনে সাবেক জেনারেল প্রাবোয়ো সুবিয়ান্তোকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হলেন তিনি।
সহিংসতার আশঙ্কায় নির্ধারিত সময়ের একদিন আগে মঙ্গলবার সকালেই ভোটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এরপর যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি সামাল দিতে রাজধানী জাকার্তায় প্রায় ৩২ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়।
এতে দেখা যায়, ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিকে পার্টি অব স্ট্রাগলের (পিডিআই-পি) প্রার্থী প্রেসিডেন্ট উইদোদো পেয়েছেন ৫৫.৫ শতাংশ। আর গ্রেট ইন্দোনেশিয়া মুভমেন্ট পার্টির (জেরিন্ড্রা) প্রার্থী জেনারেল প্রাবোও পেয়েছেন ৪৪.৫ শতাংশ ভোট।
গত ১৭ এপ্রিল অনুষ্ঠিত ওই ভোটে ২০ হাজার স্থানীয় ও জাতীয় আইনপ্রণেতাকেও বেছে নিয়েছেন ভোটাররা। এই ফলাফলকে চ্যালেঞ্জ করতে আদালতে যাবেন বলেন মঙ্গলবার নিশ্চিত করেছে জেনারেল প্রাবোও’র দল।
গত নির্বাচনেও জোকোর কাছে হেরে আদালতের দারস্থ হয়েছিলেন তিনি। কিন্তু তিনি সেখানেও হেরে গিয়েছিলেন। সূত্র: রয়টার্স



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft