শনিবার, ১৫ আগস্ট, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি ২য় বিশ্বযুদ্ধের চেয়ে বেশি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 22 May, 2019 at 8:41 PM
পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি ২য় বিশ্বযুদ্ধের চেয়ে বেশিবর্তমানে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে বেশি বলে জানিয়েছেন জাতিসংঘের এক জ্যেষ্ঠ নিরাপত্তা বিশেষজ্ঞ। বিশ্বের উচিৎ এ বিষয়টিকে আরো গুরুত্বের সঙ্গে নেওয়া উচিৎ বলে মঙ্গলবার মন্তব্য করেছেন তিনি।
জাতিসংঘের ইনিস্টিটিউট ফর ডিসআর্মামেন্ট রিসার্চের (ইউএনআইডিআইআর) পরিচালক রেনাটা ডন জানিয়েছেন, পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ প্রত্যেকটি দেশের পরমাণু আধুনিকায়ন প্রকল্প রয়েছে এবং অস্ত্র নিয়ন্ত্রণের প্রেক্ষাপট পরিবর্তিত হচ্ছে, যার পেছনে আংশিক কারণ রয়েছে চীন ও যুক্তরাষ্ট্রের কৌশলগত প্রতিযোগিতা।
জেনেভায় সাংবাদিকদের তিনি বলেছেন, তুন ধরণের যুদ্ধের সঙ্গে সশস্ত্র গ্রুপ ও ব্যক্তিগত বাহিনীগুলোর প্রভাব অব্যাহত বৃদ্ধি এবং নতুন প্রযুক্তির মাধ্যমে অপরাধ ও প্রতিরক্ষার সীমা দুর্বল হয়ে পড়ায় ক্ষয়িষ্ণু হয়ে পড়েছে প্রচলিত অস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থা।
গত দুই দশক ধরে নিরস্ত্রীকরণ আলোচনায় অচল অবস্থায় পড়ে আছে। ১২২টি দেশ পারমাণবিক অস্ত্র নিষিদ্ধের চুক্তিতে স্বাক্ষর করেছে যাদের একটি অংশ করেছে পরাজিত হয়ে এবং একটি অংশ করেছে স্বীকৃতি দেওয়ার ঝুঁকি এড়াতে।
রেনাটা ডন বলেন, ‘আমি মনে করি এটা সত্যিকারের স্বীকৃতি দেওয়ার আহ্বান- এবং  এই বিষয়গুলো গণমাধ্যমে সম্প্রচার থেকে হারিয়ে যাচ্ছে- কিছু ক্ষেত্রে আমি দেখেছি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে যে কোনো সময়ের তুলনায় বিশেষ করে পারমাণবিক যুদ্ধের ও পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি  অনেক বেশি এখন। ’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft