সোমবার, ১৯ আগস্ট, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
ফেসবুকে ভুয়া খবর পোস্ট করলেই বিপদ
কাগজ ডেস্ক :
Published : Thursday, 23 May, 2019 at 6:43 AM
ফেসবুকে ভুয়া খবর পোস্ট করলেই বিপদব্যক্তিগত মতামত, পরামর্শ, তথ্য, প্রতিবাদ এ সব কিছুই ফেসবুকে তুলে ধরতে ভালোবাসেন অনেকে। ফেসবুকে পোস্ট দিয়ে যে কোনো বিষয়ে প্রতিক্রিয়া দিতে না পারা মানেই এখন পিছিয়ে পড়া। আর তাই তো ডিজিটাল যুগে অপরিহার্য হয়ে উঠেছে ফেসবুক। কিন্তু সমস্যা হলো একটাই। ব্যবহারকারীরা যে সব তথ্য বা খবর এই ফেসবুকে শেয়ার করে, তা অনেক ক্ষেত্রেই ভুয়া হয়ে থাকে।
যা আমাদের সমাজে খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করে থাকে অনেক সময়। এমন যাতে না হয়, তার জন্য বিশেষ পদক্ষেপ করেছে ফেসবুক। যতদিন যাচ্ছে ততই বাড়ছে ফেসবুক ইউজারের সংখ্যা। আর প্রতিনিয়তই তারা কিছু না কিছু খবর ও তথ্য শেয়ার করে চলেছে নিজেদের ওয়ালে। কোনটি ঠিক আর কোনটি ভুল, তা একজনের পক্ষে নজর রাখা তো সম্ভব নয়।
সেই কারণেই সব রকমের ভুয়া খবর বন্ধ করতে। যাতে কোনো ভুয়া বা উসকানিমূলক খবর ভাইরাল হয়ে সমাজে অশান্তি তৈরি না হয় তাই ফেসবুক এই পদক্ষেপ গ্রহণ করেছে।
উন্নত প্রযুক্তির মাধ্যমে সব পোস্টে চালানো হচ্ছে নজরদারি। ফেসবুক যদি মনে করে, কোনো তথ্য বা খবরের সত্যতা নেই, সেক্ষেত্রে সেই পোস্টটি নিজে থেকেই সরিয়ে দিচ্ছে ফেসবুক।
রাজনৈতিক দল নিয়ে কোনো ইউজারের ব্যক্তিগত মতামতের পোস্টকেও আলাদাভাবে দেখছে ফেসবুক। তবে সতর্ক থাকতে হবে আপনাকেও। কোনো খবর পোস্ট করার আগে তার সূত্র ও সত্যতা অবশ্যই যাচাই করে নিন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft