শুক্রবার, ২১ জুন, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
সব্বরাশে গরম নাই আরো কয়দিন পড়বে!
Published : Tuesday, 28 May, 2019 at 6:53 AM
কয়দিন আগে অল্পএট্টু ঝড়পানি হইয়ে তাপ হালকা কুমিল। মনে হচ্চিল এ যাত্তারা রিহাই পালাম। কিন্তুক কতায় কয় কামার যা গড়ে তা মনে মনে গড়ে। আবার গরম চাগায়েচে। গ্যালো দুই তিনদিন যিরাম সিরাম, কাল পইড়েচে সব্বরাশা গরম। খরা কারে কয়, কত পোকার ও কি কি উদারোনসহ বুজোয় দেচ্চে। তাপের কচনে রাস্তাঘাটে বারোলি ভিরমি খাওয়ার জুগাড় হচ্চে। গরমে মাতায় নস্ট মামু অবস্তা। কেউ সুমকি আইসে ভালো কতা কলিও গায় অনজালা ধইরে যাচ্চে।
গরমের মদ্দি চলচে রুযা। স¹লি জানে রুযার শেষের দিকি আসলি এমননিই সবারই শোষগত অবস্তা হয়। তারপর এই গরম জান কয়লা কইরে দেচ্চে। দুপার আসলি আড়ায় পড়া ভাব আসতেচে, মনে হচ্চে আগোয় যাচ্চি আর বুজি টেকসই হবান্না। শুইয়ে বইসে কোন তাই শরীলি যুত আইসতেচে না। বিস্টি হবে হবে কইরেও কতা রাইকচে না। স¹লি কানাঘুষো কত্তেচে, সুরুজ লিকাপড়ায় খুব ভালো। দিনকে দিন তার ডিগ্রি বাইড়েই চলেচে। আর বিস্টি খুব ফাঁকিবাজ, ভালো কইরে পড়তিই চাচ্চে না। শুনিলাম দেশের কোনটোয় আজ বিস্টি হলিও হতি পারে। আবার কিচু অংশের ওপর দিয়ে তাপ বইয়ে যাবে। তেবে আবহাওয়া অপিস যে খবর দেচ্চে তাতে গলা শুকোয় চৈতে ভুই’র মতো ফাটল ধরার মতো হচ্চে। যে খরা চলতেচে ইডা নাই আরো চার পাচ দিন চলবে। তারপর জুন মাস পড়লি শুরু হবে বিস্টি। এই বিস্টি শুরু হলি বেশ কয়দিন মচ্চি মুলামে চলতিই থাকপে।
সোমবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান চাচা কইয়েচেন, জুন মাসের শুরুত্তেই বিস্টি হতি পারে। বিস্টি লাবলি কমচে কম পাচ ছয় দিনির মতো তা থাকতি পারে। তারপরেত্তে বষষা কাল ইস্টাট হইয়ে যাবে। তকন কম বেশী পিরায় দিনই বিস্টি হবে। সোমবার সকাল ৯ডাত্তে আজ সকাল তামাত ২৪ ঘণ্টার আবহাওয়ার আগাম খবরে কওয়া হইলো রাজশাহী, পাবনা, খুলনা, কুষ্টিয়া আর মুংলা অঞ্চলের উপর দিয়ে যে হালকা তাপ পোবাহ বইয়ে যাচ্চে সিডা আরো বিস্তার লাভ কত্তি পারে। সারাদেশের দিন ও রাত্তির তাপমাত্তারা আরো এক দুই ডিগ্রি বাইড়ে যাতি পারে। আগাম খবরে আরো কওয়া হইয়েচে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগিরাম বিভাগের কিচু কিচু জাগায় আর রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুডো এট্টা জাগায় হালকাত্তে ঝাপসা বুগলামারা বাতাসসহ বিস্টি হতি পারে। কোন কোন জাগায় বাজ পড়ারও সুম্ভাবনা রইয়েচে।
আবহাওয়ার এই খবরে দুডো বিষায় নিয়ে টেনশনে পলাম। এক আবহাওয়া অপিস কচ্চে, যে তাপমাত্তারা চলচে সিডা নাই হালকা তাপপোবাহ। হালকাডায়ই জান বারোয় যাওয়ার জুগাড়! তারপর যদি ভারীডা আসে তালি তো মারা সারা! এরপর যদি জুন মাসের শুরুত্তেই বিস্টি লাবা শুরু হইয়ে পাচ ছয়দিন লাস্টিং করে তালি তো ঈদও পানিতি তলায় যাবে নে। বিস্টিতি কাদা কাইচ্চে হলি ঈদের আনন্দ খ্যায় হইয়ে বিলে অনেকে মনে করেন। ঈদির নামাজ কালাম পড়া, আর যারা এট্টু সাইজে গুইজে হ্যানে হোনে  ঘুরার বুদ্দিতি শান দিয়ে থুইলো, তাগের মুকটাও আকাশের মতো গুমড়া হইয়ে যাতি পারে। তেবে সব কতার শেষ কতা আল্লা যিডা করবেন সিডাই বান্দার মঙ্গল। দেকা যাক আল্লা কি করে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft