মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯
প্রেস বিজ্ঞপ্তি
রূপচাঁদা সরিষার তেলের লাইসেন্স স্থগিতকরণ প্রসঙ্গে এডিবল অয়েল লিমিটেডের বক্তব্য
প্রেস বিজ্ঞপ্তি :
Published : Tuesday, 28 May, 2019 at 6:53 AM
রূপচাঁদা সরিষার তেলের লাইসেন্স স্থগিতকরণ প্রসঙ্গে এডিবল অয়েল লিমিটেডের বক্তব্য বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড (ইঊঙখ) বিগত ২৬ বছর ধরে ভোজ্যতেল ও চালের বাজারে সুনামের সাথে ব্যবসা করে আসছে। বি,ই,ও, এল-এর অন্যতম ব্র্যান্ড রূপচাঁদাই দেশের প্রথম ব্র্যান্ড, যা জনস্বার্থে সয়াবিন তেলে ভিটামিন এ ফর্টিফিকেশন করেছিল, ভিটামিন এ ফর্টিফিকেশনের আইন প্রণয়নের আগে থেকেই। রূপচাঁদা অবিসংবাদিতভাবে দেশের ১ নম্বর ভোজ্য তেলের ব্র্যান্ড, যা দেশের বাইরেও একাধিক স্বীকৃতপ্রাপ্ত। বিগত এপ্রিল ২৮, ২০১৯ তারিখে ইঝঞও কর্তৃক প্রদত্ত চিঠিতে আমরা জানতে পেরেছি যে, আমাদের একটি পণ্য রূপচাঁদা সরিষার তেলে সুপারিশকৃত মাত্রার চেয়ে ৩ পিপিএম (০.০০৩ গ্রাম/কেজি) আয়রন বেশি আছে। বাঙালীর আবহমান সংস্কৃতির ধারক ঘানিতে ভাঙানো রূপচাঁদা সরিষার তেলের বীজ আহরণ থেকে বোতলের প্যাকেটজাত করার পুরো প্রক্রিয়ায় বাইরে থেকে কোন প্রকার উপাদান/রাসায়নিক মেশানো হয় না। সরিষার তেলে উপস্থিত আয়রণ, সম্পূর্ণ প্রাকৃতিকভাবেই উপস্থিত থাকে এবং তেলের গুণগত মান অক্ষুন্ন রেখে এই আয়রণ তেল থেকে অপসারণ করাও সম্ভব নয়। আবার, মানবদেহের জন্য ক্ষতিকর ভারী ধাতুর তালিকায় আয়রন নেই। বরং পুষ্টিবিজ্ঞান মোতাবেক প্রত্যহ একটি নির্দিষ্ট পরিমাণ আয়রন মানবদেহের জন্য অপরিহার্য।
এমতাবস্থায়, আমরা ইঝঞও কে অনুরোধ করেছি প্রচলিত উপায়ে দেশীয় বীজ থেকে ঘানিতে সরিষার তেল ভাঙ্গিয়ে দেখতে, এবং সে অনুযায়ী মানসমূহ পুনঃনির্ধারণ করতে। এর প্রেক্ষিতে আমরা যদি পার্শ্ববর্তী দেশ ভারতের সাথে তুলনা করতে পারি, যেখানে ২০১৭-১৮ সালে ২.৬ মিলিয়ন মেট্রিক টন সরিষার তেল উৎপাদন হয়েছে, যা বাংলাদেশের সব ধরনের ভোজ্যতেলের বাৎসরিক ব্যবহারের সমপরিমাণ। ভারতের ব্যুরো অব স্ট্যান্ডার্ডের ওঝ ৫৪৬-১৯৭৫ ধারায় উল্লেখিত সরিষার তেলের সম্ভাব্য ৪টি ক্ষতিকর ধাতুর তালিকায় আয়রণ নেই, কৃষি মন্ত্রণালয়ের অমসধৎশ স্ট্যান্ডাডের সম্ভাব্য ৪টি ক্ষতিকর ধাতুর তালিকায় আয়রণ নেই, এমনকি বাধ্যতামূলক ঋঝঝঅও স্ট্যান্ডাডের সম্ভাব্য ক্ষতিকর ধাতুর তালিকায়ও আয়রণ নেই। একারণে ভারতের কোন স্ট্যান্ডার্ডেই আয়রণের কোন মাত্রা উল্লেখ করা হয়নি। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ঈঙউঊঢ স্ট্যান্ডার্ড, যাকে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ খাদ্যমান নির্ধারণে রেফারেন্স হিসেবে ব্যবহার করছে, সেই স্ট্যান্ডার্ডে উল্লেখিত ৫টি ভারী ধাতুর তালিকাও আয়রণ নেই।
কনশাস কনজ্যুমার সোসাইটির আবেদনের প্রেক্ষিতে মহামান্য আদালত রূপচাঁদা সরিষার তেলসহ কিছু পণ্যের ব্যাপারে আনুষ্ঠানিক নির্দেশ দেয়াতে আমাদের প্রতিষ্ঠান আদালতের নির্দেশের প্রতি সম্মান দেখিয়ে যথাযথ ব্যবস্থা নিয়েছে। বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের সকল সম্মানিত ভোক্তাগণ আমাদের উৎপাদিত সকল পণ্যের ওপর নিশ্চিত আস্থা অক্ষুন্ন রাখতে পারেন। রূপচাঁদা সবসময়ই ভোক্তাদের সেরা মানের পণ্য সরবরাহ করবে, নিশ্চিত করবে স্বাস্থ্যকর প্রতিটি ফোঁটা। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft