মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
কর্মসংস্থান সৃষ্টিতে এপ্রেনটিসশিপ একটি অনুকরণীয় উদ্যোগ : যশোরের জেলা প্রশাসক
কাগজ সংবাদ :
Published : Tuesday, 28 May, 2019 at 6:53 AM
কর্মসংস্থান সৃষ্টিতে এপ্রেনটিসশিপ একটি অনুকরণীয় উদ্যোগ : যশোরের জেলা প্রশাসকযশোরের জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়াল বলেছেন, ‘সমাজের কোন অংশকে বাদ দিয়ে উন্নয়ন নয়’ -টেকসই উন্নয়নের এই মূলমন্ত্র ধরে এটুআই প্রোগ্রাম বেকার যুবকদের জন্য এপ্রেনটিসশীপ (শিক্ষানবিশি) কার্যক্রম বাস্তবায়ন করছে, যার মাধ্যমে দক্ষতা উন্নয়নের সাথে সাথে সৃষ্টি হবে কর্মসংস্থান। দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে শিক্ষানবিশি কার্যক্রম একটি অনুকরণীয় উদ্যোগ। রূপকল্প ২০২১ বাস্তবায়নের অন্যতম বিষয় ছিল দক্ষ মানবসম্পদ ও কর্মসংস্থান সৃষ্টি। সবার জন্য যথোপযুক্ত কর্মসংস্থান নিশ্চিতকরন ও মাথাপিছু রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের এই এ্যাপ্রেনটিসশীপ বা কারখানায় হাতে-কলমে প্রশিক্ষণ নেওয়ার মাধ্যমে কাজ শেখার পদ্ধতিটি বাংলাদেশের প্রেক্ষাপটে একটি নতুন ধারণা হলেও দক্ষ কর্মী তৈরী আর কল কারখানার উৎপাদনশীলতা বৃদ্ধিতে এর ভূমিকা অপরিসীম। তাই দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কর্মসূচির সফল বাস্তবায়নে সবাইকে দায়িত্বশীলতার সাথে কাজ করতে হবে।
সোমবার সকাল সাড়ে ৯টায় যশোর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ইনফরমাল সেক্টরে এ্যাপ্রেনটিসশীপ বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সহায়তায় যশোর সদর উপজেলা প্রশাসন এ প্রশিক্ষক প্রশিক্ষণের আয়োজন করে। সদর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইব্রাহীমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন।
প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষকের দায়িত্বে ছিলেন এস এম আরিফুজ্জামান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা ইমদাদুল হোসেন, শিক্ষানবিশি কার্যক্রমে নির্বাচিত প্রশিক্ষক মরিয়াম নার্গিস, তোফাজ্জেল হোসেন মানিক, রবিউল ইসলাম, খালেদুর রহমান ঝন্টু, রাশেদ গাজী, মনির হোসেন, আব্দুল কাশেম, শহিদুল ইসলাম, জাহাঙ্গীর আলম,আসাদুজ্জামান,আব্দুস সামাদ, কামরুল ইসলাম মিঠু, ইনামুল ইমান, জাকির হোসেন, শাহীন হোসেন, বেনজির হোসেন, আল আমিন, জিয়ার আলী, রফিকুল ইসলাম এবং গোলাম মোস্তফা।
উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়াল আরো বলেন, রূপকল্প ২০২১ বাস্তবায়নের অন্যতম বিষয় ছিল দক্ষ মানবসম্পদ ও কর্মসংস্থান সৃষ্টি। সবার জন্য যথোপযুক্ত কর্মসংস্থান নিশ্চিতকরন ও মাথাপিছু রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের এই এ্যাপ্রেনটিসশীপ বা কারখানায় হাতে-কলমে প্রশিক্ষণ নেওয়ার মাধ্যমে কাজ শেখার পদ্ধতিটি বাংলাদেশের প্রেক্ষাপটে একটি নতুন ধারণা হলেও দক্ষ কর্মী তৈরী আর কল কারখানার উৎপাদনশীলতা বৃদ্ধিতে এর ভূমিকা অপরিসীম। তাই দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কর্মসূচির সফল বাস্তবায়নে সবাইকে দায়িত্বশীলতার সাথে কাজ করতে হবে।
অনুষ্ঠানে জানানো হয়, ১ জুন থেকে যশোর সদর উপজেলায় এই কর্মসূচি শুরু হচ্ছে যা ৩০ নভেম্বর পর্যন্ত চলমান থাকবে। প্রতিটি কর্মক্ষেত্রে ৩জন করে শিক্ষানবিশ ৬ মাসব্যাপী সপ্তাহে ৫ দিন নির্দিষ্ট ট্রেডে হাতে কলমে শিখবে। পাশাপাশি ৬০জন শিক্ষানবিশ সপ্তাহে ১ দিন উপজেলা বা ইউনিয়ন পরিষদ হলরুম অথবা সুবিধামত যে কোন জায়গায় সফট স্কিল নিয়ে তাত্ত্বিক বিষয়ে শিখবে।
যশোর সদর উপজেলার আরবপুর ইউনিয়ন পরিষদ বাজারে সাথী টেইলার্স, নূসরাত ডিজাইন ঘর, তাহিম মোবাইল সার্ভিসিং সেন্টার, নূসরাত ফার্ণিচার, জামতলা বাজারে হুসাইন ডিজাইন, মা ওয়েল্ডিং, দড়াটানার টুইংকেল বিউটি পার্লার, রেলগেটের সিয়াম মটরস, মণিহার বাসস্ট্যান্ডের রবিউল মটর এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ, চুড়ামনকাটি বাজারের রাশেদ ইলেকট্রিক, মনির টেইলার্স, কাশেম ইলেকট্রিক, সোহান টেইলার্স, আলামিন ইলেকট্রিক, বাগডাঙ্গায় জাহাঙ্গীর ইলেকট্রিক, শাহীন প্লাম্বিং, আসাদ ইলেকট্রিক, ঝাউদিয়া বাজারে ইমান ওয়েল্ডিং, মুক্তার ওয়েল্ডিং ওয়ার্কশপ, ছাতিয়ানতলা বাজারে বেনজির ইলেকট্রিক প্রাথমিকভাবে শিক্ষানবিশিদের কর্মক্ষেত্র নির্বাচিত হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft