বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯
জাতীয়
মে‌ট্রো‌রেল চালু হ‌বে ২০২১ সা‌লের ১৬ ডি‌সেম্বর : কাদের
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 29 May, 2019 at 9:36 PM
মে‌ট্রো‌রেল চালু হ‌বে ২০২১ সা‌লের ১৬ ডি‌সেম্বর : কাদেরবুধবার (২৯ মে) সকাল সা‌ড়ে ১১টায় আগারগাঁও‌য়ের মে‌ট্রো‌রেল অ‌ফি‌সে এক বিফ্রিং‌য়ে এ কথা জানান তি‌নি।
সেতুমন্ত্রী ব‌লেন, ‘এ বছ‌রের ম‌ধ্যে উত্তরা থে‌কে আগারগাঁও পর্যন্ত মে‌ট্রো‌রে‌লের পূর্ত কাজ শেষ হ‌বে। আর ২০২০ সালের পর্যন্ত ম‌তি‌ঝিল পর্যন্ত অং‌শের পূর্ত কাজ শেষ হ‌বে. আর ২০২১ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে সম্পূর্ণ রুটের ট্রায়াল রান শেষে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে দেশের প্রথম মেট্রোরেল।’
তিনি বলেন, ’২০৩০ সালে ম্যাস মধ্যে ম্যাস র‍্যাপিড ট্রানজিটের (এমআরটি) ছয়টি প্রকল্প সম্পন্ন হলে ঢাকার যানজট স্থায়ী নিরসন হবে।' চলমান মেট্রোরেল রুট-৬ এর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে বলেও জানান তিনি।
কাদের বলেন, '২০১৯ সালের মধ্যে আগারগাঁও পর্যন্ত এবং ২০২০ সালের মধ্যে মতিঝিল পর্যন্ত অংশের কাজ হবে। আশা করছি ২০২১ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে সম্পূর্ণ রুটের ট্রায়াল রান শেষে আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে মেট্রো রুট-৬।'
নির্মাণ কাজ চলাকালে সাময়িক দুর্ভোগের কথা স্বীকার করে মন্ত্রী বলেন, 'ভালো কাজের জন্য সাময়িক দুর্ভোগ জনগণকে মেনে নিতে হবে। দীর্ঘস্থায়ী স্বস্তির জন্য সাময়িক দুর্ভোগ জনগণ মেনে নেবে বলে আমি বিশ্বাস করি।'
মেট্রোরেল কাজের অগ্রগতি বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) এম এ এন সিদ্দিক জানান, আজ পর্যন্ত মেট্রোরেল-৬ এর গড় অগ্রগতি হয়েছে ২৪ দশমিক ৬৯ শতাংশ।
প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব হতে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৪০ দশমিক ৫৮ শতাংশ। প্রায় পাঁচ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে।
উল্লেখ্য, মেট্রোরেল- ৬ চলতি বছরের ডিসেম্বরে মেট্রোরেলের একাংশ চালুর কথা বলা হয়ে আসছিল। এই নতুন ঘোষণার পর মেট্রোরেল চালু পি‌ছি‌য়ে গেল।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft