শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
শপথের আগে গান্ধীর স্মৃতিতে মোদির শ্রদ্ধা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 30 May, 2019 at 12:29 PM
শপথের আগে গান্ধীর স্মৃতিতে মোদির শ্রদ্ধাদ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়ে চলেছেন নরেন্দ্র মোদি। শপথগ্রহণের আগে দিল্লির রাজঘাটে জাতির জনক মহাত্মা গান্ধীর স্মারকে শ্রদ্ধা জানান মোদি। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে শপথগ্রহণ অনুষ্ঠান। মোদিকে শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় গান্ধী মেমোরিয়ালে উপস্থিত হন ভারতের প্রধানমন্ত্রী। সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করে কিছু সময় অবস্থান করেন তিনি।
এরপর ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও বিজেপি নেতা অটল বিহারি বাজপেয়ীর সমাধিতে যান তিনি। গত বছরের ১৬ অগাস্ট বাজপেয়ীর মৃত্যুর পর ডিসেম্বরে তার পদ্ম ফুল আকৃতির সমাধিটি নির্মাণ করা হয়। এখানে শ্রদ্ধা জ্ঞাপনের সময় মোদির সঙ্গে ছিলেন বিজেপি সভাপতি অমিত শাহ, রবিশঙ্কর প্রসাদ, মেনেকা গান্ধী, স্মৃতি ইরানি, জেপি নড্ডাসহ আরো নেতারা।
এরপর মোদি দিল্লির ইন্ডিয়া গেটের কাছে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে যান। এখানে বিভিন্ন যুদ্ধে ভারতের নিহত সৈন্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন ও স্যালুট জানান তিনি।
ভারতের রাজধানীর ওই তিনটি স্থানে মোদির ভ্রমণের সময় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল, বিভিন্ন স্থাপনা ও ভবনের ওপরে স্নাইপার মোতায়েন করা হয়েছিল বলে পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাতে জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।
বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন নরেন্দ্র মোদি। অনুষ্ঠানে হাজির থাকবেন প্রায় ৬,৫০০ অতিথি। পশ্চিমবঙ্গে রাজনৈতিক হিংসায় নিহত বিজেপি কর্মীদের পরিজনদের আমন্ত্রণ জানানো হয়েছে তার শপথ গ্রহণ অনুষ্ঠানে। হাজির থাকবেন পুলওয়ামা শহিদদের পরিজনরাও।
মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ‘বিমসটেক’ অর্থাৎ ‘বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল এন্ড ইকনোমিক কোঅপারেশন’সদস্য ভুক্ত দেশ গুলির নেতারা। ভারত ছাড়াও বিমসটেক ভুক্ত দেশগুলির মধ্যে রয়েছে বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, নেপাল এবং ভুটান।
এছাড়াও কিরগিজিস্তান গণপ্রজাতান্ত্রিক দেশের প্রেসিডেন্ট এবং মরিশাসের প্রধানমন্ত্রীকেও এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।
বিশ্ব নেতাদের পর ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, রাজনৈতিক দলের নেতা, ব্যবসায়ী নেতা, কূটনীতিক, রাষ্ট্রদূত, যশস্বী ব্যক্তিবর্গ ও লোকসভার বিরোধীদলীয় সদস্যদের অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে। অনুষ্ঠানে কংগ্রেস দলীয় সভাপতি রাহুল গান্ধী ও তার মা সোনিয়া গান্ধী উপস্থিত থাকবেন বলে এনডিটিভি জানিয়েছে।
শপথ অনুষ্ঠান উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে অনুষ্ঠানস্থল ও সংশ্লিষ্ট এলাকাগুলোতে দিল্লি পুলিশ ও আধাসামরিক বাহিনীর ১০ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে।
মোদি হলেন প্রথম বিজেপি নেতা-যিনি প্রথমবার পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হতে চলেছেন। এর আগে এই কৃতিত্ব ছিল দুই কংগ্রেস নেতার। একজন জওহরলাল নেহেরু, অন্যজন ছিলেন ইন্দিরা গান্ধী। মোদির আগে অটল বিহারী বাজপেয়ী পরপর দুইবারের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হলেও তার প্রথমবারের মেয়াদ ছিলো মাত্র ১৯ মাস।
উল্লেখ্য ৫৪৩ আসন বিশিষ্ট ভারতের লোকসভায় এবারের নির্বাচনে ভোট নেওয়া হয়েছে ৫৪২ আসনে (অনিয়মের অভিযোগে ভেলোর আসনটিতে নির্বাচন স্থগিত করা হয়েছে)। এর মধ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ পায় ৩৫৩ টি আসন। যার মধ্যে বিজেপি একাই ৩০৩ আসন লাভ করে। বারানসি থেকে ৪.৭৯ লাখ ভোটে জয়লাভ করেন নরেন্দ্র মোদি। শপথ গ্রহণের আগে মায়ের আশীর্বাদ নিতে রোববার নিজের রাজ্য গুজরাটে যান নরেন্দ্র মোদি। রাতে মা হীরাবেনের সাথে সাক্ষাৎ করে তার থেকে আশীর্বাদ নেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft