সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
জাতীয়
প্রকাশ্যে ধূমপান রোধে আইন কার্যকর হবে : তথ্যমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Friday, 31 May, 2019 at 8:37 PM
প্রকাশ্যে ধূমপান রোধে আইন কার্যকর হবে : তথ্যমন্ত্রীউন্মুক্ত স্থানে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করতে শিগগিরই আইন কার্যকর করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে শুক্রবার (৩১ মে) জাতীয় প্রেসক্লাবে বেসরকারি সংগঠন ‘মানস’ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
তামাকের ক্ষতিকর দিকগুলো উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, আমি আমার জীবনে তামাক জাতীয় পণ্য ছুঁয়েও দেখিনি। আমার মা ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান, তখন আমার বয়স মাত্র সাত বছর। এরপর বাবা আমাকে ওয়াদা করান, যেন তামাক জাতীয় পণ্য কোনো দিন না ছুঁই। তাই আমি আর কোনোদিন সিগারেট বা তামাক জাতীয় কিছু খাইনি।
মন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত জোট সরকার দেশকে মাদকের অভয়ারণ্যে পরিণত করেছিল। সেখান থেকে আমরা দেশের উত্তরণ ঘটিয়ে এই জায়গায় নিয়ে এসেছি।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ এখন উন্নতির দিকে ধাবিত হচ্ছে। আজকের তরুণরাই পরবর্তীতে দেশের হাল ধরবে এবং দেশকে উন্নত হওয়ার পেছনে বড় অবদান রাখবে।
আলোচনা সভায় মাদক ও ধূমপানের বিরুদ্ধে সরকারের নানা উদ্যোগের কথা বলে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। বলেন, সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করছে।
আলোচনা সভায় অভিনেতা ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক বলেন, আমি এক সময় অনেক ধূমপান করতাম। প্রত্যেক দিন অনেকগুলো সিগারেট লাগত আমার। কিন্তু এক সময় আমি এর ভয়াবহতা টের পাই। আমার তখন শারীরিকভাবে নানা সমস্যা দেখা দেয়। তখন আমি সিগারেট ছেড়ে দেই। প্রায় ৩২ বছর হয়ে গেল, তামাক ছেড়েছি। এখন আমি সুস্থ একজন মানুষ।
তরুণদের উদ্দেশে বরেণ্য এই অভিনেতা বলেন, ধূমপান করা যাবে না। এমনকি ধূমপানের কাছেও যাওয়া যাবে না। যারা এর মধ্যে আছেন তাদেরকে এই বিষ ছাড়তে হবে।
অনুষ্ঠানে ‘মানস’ –এর প্রতিষ্ঠাতা সভাপতি ড. অরূপরতন চৌধুরী বলেন, প্রতি বছর আমাদের দেশে প্রায় ১ লাখ ৮২ হাজার কোটি টাকার তামাক বিক্রি হয়। আমাদের পুরো বছরের বাজেটের অর্ধেক পরিমাণ টাকা নষ্ট হয় তামাকজাত পণ্যে। শুধু ধোঁয়ার মধ্যেই আমাদের বিপুল পরিমাণ এই টাকা নষ্ট হয়। এগুলোর জন্য আমরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। তরুণরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। কারণ তামাকজাত পণ্য ও নেশাজাতীয় দ্রব্যের মূল ক্রেতাই হলো তরুণরা। এসব তরুণ যদি এখন এভাবে তাদের জীবনের মূল্যবান সময়গুলোকে ধোঁয়ায় উড়িয়ে দেয়, তাহলে আমাদের পরবর্তী প্রজন্মের জন্য এটি হুমকিস্বরূপ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft