বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
মার্কিন শান্তি প্রস্তাবকে রাষ্ট্র ধ্বংসের যন্ত্র হিসেবে দেখছে ফিলিস্তিনিরা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 1 June, 2019 at 8:20 PM
মার্কিন শান্তি প্রস্তাবকে রাষ্ট্র ধ্বংসের যন্ত্র হিসেবে দেখছে ফিলিস্তিনিরাFont Size
মার্কিন শান্তি প্রস্তাবকে রাষ্ট্র ধ্বংসের যন্ত্র হিসেবে দেখছে ফিলিস্তিনিরাফিলিস্তিন-ইসরায়েল দ্ব›দ্ব নিরসনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ এর সম্ভাবনা নিয়ে আলোচনা করতে মধ্যপ্রাচ্য সফর করছেন হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা জারেড কুশনার। কিন্তু সম্ভাব্য এই প্রস্তাবকে ইসরায়েলি স্বার্থ রক্ষার প্রচেষ্টা আখ্যায়িত করে ইতোমধ্যেই তা প্রত্যাখান করেছে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও অন্যান্য আরব নেতারাও। রয়টার্স, ডন
২০১৭ সালে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দিয়ে সেখানে মার্কিন দুতাবাস স্থানান্তর করে যুক্তরাষ্ট্র। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় পুরো মুসলিম বিশ্ব। যুক্তরাষ্ট্রের সঙ্গে সকল প্রকার শান্তি আলোচনা বাতিল করেন মাহমুদ আব্বাস। এরপর থেকে প্রায় ১৮ মাস ট্রাম্প প্রশাসনের সঙ্গে যোগাযোগ নেই ফিলিস্তিনি কর্তৃপক্ষের। এর জেরে ফিলিস্তিনিদের জন্য প্রদেয় সকল অর্থনৈতিক সহায়তাও স্থগিত করে ওয়াশিংটন।
মাহমুদ আব্বাস প্রশাসন জানায়,‘ ট্রাম্পের সম্ভাব্য প্রস্তাবে ফিলিস্তিনিদের স্বার্থ বিলিন হয়ে গেছে। এতে ফিলিস্তিনি বাস্তুচ্যুতদের নিজ ভূমিতে ফেরার ব্যাপারে কিছু বলা হয়নি, বলা হয়নি ফিলিস্তিনি স্বাধীন রাষ্ট্র সম্পর্কেও। তাই মার্কিন এই প্রকল্প খুবই বিপদজনক।’
আবর নেতারা বলছেন, ‘এখন পর্যন্ত মার্কিন সম্ভাব্য শান্তি প্রস্তাব সম্পর্কে যা জানা গেছে তাতে ফিলিস্তিনিদের স্বার্থ ধ্বংস করা হয়েছে। এটি কোনোভাবেই ফিলিস্তিনিদের ন্যয় বিচার প্রতিষ্ঠা করতে পারবে না।’ তুরস্ক ও জর্ডানসহ কয়েকটি আরব দেশ ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে যে, একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ট্রাম্পের প্রস্তাব গৃহিত হবে না।
ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসি শনিবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার সকল প্রচেষ্টার নিন্দা জানায়। সংস্থাটি চূড়ান্ত বিবৃতিতে জানায়, জেরুজালেমসহ অন্যান্য ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলি দখলদারিত্বের ও দুইটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করার সকল অপচেষ্টার নিন্দা জানাবে আরব দেশগুলো।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft