বুধবার, ১৯ জুন, ২০১৯
শিক্ষা বার্তা
এসএসসির উত্তরপত্র পুনর্মূল্যায়নে ১শ’ ৩১ জনের ফল পরিবর্তন
ফেল করা ৪৪ জন পাস, একজন পেয়েছে জিপিএ-৫
এম. আইউব :
Published : Sunday, 2 June, 2019 at 6:17 AM
ফেল করা ৪৪ জন পাস, একজন পেয়েছে জিপিএ-৫যশোর শিক্ষাবোর্ডে এসএসসির উত্তরপত্র পুনর্মূল্যায়নের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে প্রায় ২৬ হাজার আবেদনকারীর মধ্যে ফল পরিবর্তন হয়েছে মাত্র ১শ’ ৩১ জনের। এদের মধ্যে ফেল করা একজন জিপিএ-৫ পেয়েছে। সেই সৌভাগ্যবানের রোল ১০০৭৬৩। এ ছাড়া মূল ফলাফলে ফেল করা অর্থাৎ ‘এফ’ গ্রেড পাওয়া ৪৪ জন পাস করেছে।
এ বছর এসএসসির উত্তরপত্র পুনর্মূল্যায়নের জন্যে মোট ২৫ হাজার ৮শ’ ৫৯ আবেদন জমা পড়ে যশোর শিক্ষাবোর্ডে। এসব আবেদন সব অনলাইনে জমা হয়। আবেদনের সূত্র ধরে উত্তরপত্র যাচাই করে ১শ’ ৩১ জনের ফল পরিবর্তন হয়েছে। যাদের ফল পরিবর্তন হয়েছে তাদের মধ্যে ‘এফ’ গ্রেড থেকে ‘এ প্লাস’ পেয়েছে ১জন, ‘এফ’ থেকে ‘এ’ পেয়েছে ৩ জন, ‘এফ’ থেকে ‘এ মাইনাস’ পেয়েছে ৬ জন, ‘এফ’ থেকে ‘বি’ পেয়েছে ৯ জন, ‘এফ’ থেকে ‘সি’ পেয়েছে ৬ জন, ‘এফ’ থেকে ‘ডি’ পেয়েছে ১৯ জন, ‘ডি’ থেকে ‘এ’ পেয়েছে ১জন, ‘ডি’ থেকে ‘এ’ মাইনাস পেয়েছে ১ জন, ‘ডি’ থেকে ‘বি’ পেয়েছে ১ জন, ‘ডি’ থেকে ‘সি’ পেয়েছে ১ জন, ‘সি’ থেকে ‘এ’ পেয়েছে ৩ জন, ‘সি’ থেকে ‘এ মাইনাস’ পেয়েছে ১ জন, ‘সি’ থেকে ‘বি’ পেয়েছে ৪ জন, ‘বি’ থেকে ‘এ প্লাস’ পেয়েছে ২ জন, ‘বি’ থেকে ‘এ’ পেয়েছে ২ জন, ‘বি’ থেকে ‘এ’ পেয়েছে ২ জন, ‘বি’ থেকে ‘এ মাইনাস’ পেয়েছে ৬ জন, ‘এ মাইনাস’ থেকে ‘এ প্লাস’ পেয়েছে ৮ জন, ‘এ মাইনাস’ থেকে ‘এ’ পেয়েছে ১৫ জন এবং ‘এ’ থেকে ‘এ প্লাস’ পেয়েছে ৪২ জন।
যেসব রোল নম্বরের বিপরীতে ফল পরিবর্তন হয়েছে সেগুলো হচ্ছে, ১০০৩৪৬, ১০০৬০১, ১০০৭৬৩, ১০০৮৩৫, ১০১৫২২, ১০১৬০৮, ১০২৮৩৩, ১০২৮৫৭, ১০৩১৫২, ১০৩১৫২, ১০৩৫৩৪, ১০৩৭৪৪, ১০৩৭৯৫, ১০৪০২৯, ১০৫৯৬০, ১০৬২৭৮, ১০৬৭৮৪, ১০৭০১১, ১০৭০৮৭, ১০৭৬৬৯, ১০৯৫৮২, ১০৯৫৯০, ১১০৫৩৮, ১১২৩১৪, ১১২৬৭০, ১১২৭৫১, ১১২৮৮০, ১১৩১১৫, ১১৪৫৭৯, ১১৪৯২০, ১১৫১৮৪, ১১৫২১২, ১১৬১৬৪, ১১৬৯৮০, ১১৭৯২১, ১১৮১৩৪, ১১৯১০৭, ১১৯১০৯, ১১৯৫১০, ১১৯৭১৫, ১১৯৮৭১, ১২১৫৬২, ১২২১৩১, ১২২৪৮৭, ১২৩০৪৭, ১২৩৩৭৬, ১২৪১৬৪, ১২৪৬০৫, ১২৪৬৮১, ১২৪৭৪৫, ১২৬৭৪০, ১২৭০৪৬, ১২৭০৪৮, ১২৭৪২০, ১২৭৪৯৭, ১২৮৩৪৮, ১২৮৫৬৪, ১২৮৬২৯, ১২৮৭০১, ১২৯১১৬, ১২৯৬৮১, ১৩১৪২৯, ১৩২১৩১, ১৩৪৬৭৪, ১৩৪৬৮৮, ১৩৫২৮৪, ১৩৫৫৪৯, ১৩৬২২৯, ১৩৬৭৬৬, ১৩৭৬৮৮, ১৩৮০৪৩, ১৩৮৬৩৮, ১৩৮৬৯৯, ১৩৮৯১৬, ১৩৯৭৪৩, ১৪০০৮৯, ১৪০৫৪০, ১৪২৪৫২, ২১৪২৭৮, ২১৪৫০০, ২২২২৭৪, ২২৪৪০৬, ২৩১৪৮১, ২৩২৯৫৪,২৩৪৮৩৫, ২৪২৪৭৯, ২৪২৬৪৪, ২৫০৫২৭, ২৫১৪১৩, ২৫৩০২৯, ২৫৫৭৫৮, ২৬১২৬৮, ২৬১৫৫৬, ২৬১৭৫৫, ২৬৩৭০৫, ২৬৫১২২, ২৬৫১২৩, ২৭৫৮০১, ২৭৬০২৬, ২৭৭১৭৪, ২৭৯১৯৯, ২৮৩৮৯৩, ২৮৫৮৪৮, ২৮৬৬৫০, ২৮৭৬২০, ২৮৮৮৬৩, ২৯৪৪৯৬, ২৯৮১৭৬, ২৯৮৫৯৪, ২৯৯৬০১, ৩০০৯১৫, ৩০৫৭৬১, ৩০৬২৯৯, ৫০০০৬৫, ৫০০১১২, ৫০৩৩৩৮, ৫০৪৯৫৯, ৫০৫০২২, ৫০৬১০১, ৫০৮২৯৯, ৫০৯৫৮৪, ৫১১৬৫৩, ৫১১৬৫৮, ৫১৫৮৮৯, ৫১৭৯৭৯, ৫১৯৯০৮, ৫২০৯৪৬, ৫২২৫৮৫, ৫২৬৪৪৫, ৫২৭৫২৩, ৫২৭৮৯৬ ও ৫৩০৯১৩
এ বছর মোট ১ লাখ ৮২ হাজার ৩শ’ ১০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ছিল ৪২ হাজার ৬শ’ ১৬ জন, মানবিক বিভাগে ১ লাখ ৬ হাজার ৩শ’ ৫৫ জন ও ব্যবসা শিক্ষা বিভাগে ৩৩ হাজার ৩শ’ ৩৯ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২২ হাজার ৯শ’ ১৮ জন ছাত্র, ১৮ হাজার ৩শ’ ৪২ জন ছাত্রী, মানবিক বিভাগ থেকে ৪১ হাজার ৮৪ জন ছাত্র ও ৫২ হাজার ১শ’ ৮৯ জন ছাত্রী এবং ব্যবসায় শিক্ষা থেকে ১৭ হাজার ৬শ’ ৩৫ জন ছাত্র ও ১৩ হাজার ৫শ’ ২০ জন ছাত্রী কৃতকার্য হয়।
এ ব্যাপারে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্রের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, যেসব শিক্ষক উত্তরপত্র মূল্যায়নে ভুল করেছেন শাস্তি হিসেবে তাদেরকে পরপর দু’ বছর পরীক্ষক করা হবে না। একইসাথে তাদেরকে বোর্ডে ডেকে এনে কী ভুল করেছে তা হাতে-কলমে দেখানো হবে। যাতে করে পরবর্তীতে একই ভুল আর না হয়। এভাবে ভুলের মাত্রা একেবারেই শূন্যের কোটায় আনা হবে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft