সোমবার, ১৯ আগস্ট, ২০১৯
ক্রীড়া সংবাদ
বিশ্বরেকর্ডের মাঠে পাকিস্তানের মুখোমুখি ইংল্যান্ড
ক্রীড়া ডেস্ক :
Published : Monday, 3 June, 2019 at 1:27 PM
বিশ্বরেকর্ডের মাঠে পাকিস্তানের মুখোমুখি ইংল্যান্ডএখনো ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের দুঃস্বপ্ন মিলিয়ে যায়নি! এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই মাত্র ১০৫ রানে অলআউটের লজ্জায় ডুবেছিল পাকিস্তান! ১৩.৪ ওভারে ৭ উইকেটে ম্যাচটা জিতে নিয়েছিলেন ক্রিস গেইলরা। সেই হারের ধাক্কা সামলে উঠতে আজ সোমবার এমনই এক প্রতিপক্ষ সামনে যারা উড়ন্ত সূচনায় শুরু করেছে মিশন। ইংল্যান্ড ফেভারিটদের ফেভারিট।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৪ রানের অনায়াস জয়ে অভিযান শুরু করেছে এউইন মরগানের দল। সেই সাফল্যের রেশ ধরেই আজ সোমবার নটিংহ্যামে পাকিস্তানের মুখোমুখি ইংলিশরা। টানা দ্বিতীয় জয়ের অপেক্ষায় স্বাগতিক দল।
বিশ্লেষকরা বলছেন নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে রান উৎসব হবে। কারণ অতীত রেকর্ড তেমনই বলে। এই মাঠেই দুবার বিশ্বরেকর্ড গড়েছে ইংল্যান্ড। গেল বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা গড়ে ৬ উইকেটে ৪৮১ রানের বিশ্বরেকর্ড। ২০১৬ সালে এই নটিংহ্যামেই পাকিস্তানের বিপক্ষে তিন উইকেটে ৪৪৪ রান তুলেছিল স্বাগতিকরা।
এই উইকেটে সন্দেহ নেই বোলারদের জন্য কঠিন পরীক্ষা অপেক্ষা করছে! তাহলে কী আরেকটা হার ওত পেতে আছে পাকিস্তানের জন্য? টানা এগার হারে এমনিতেই বিধ্বস্ত সরফরাজ আহমেদের দল। একটা জয় বড্ড বেশি প্রয়োজন ওদের।
অবশ্য ১৯৯২ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের চোখ সামনেই। দলটির বোলিং কোচ আজহার মাহমুদ জানাচ্ছিলেন, ‘পরিসংখ্যান মেনে নিতেই হবে। আমরা টানা ১১ ম্যাচ হেরেছি। ঠিক এ অবস্থায় একটা জয়ই সব পাল্টে দিতে পারে। ঘুরে দাঁড়ানোর জন্য দশটা ভাল বল চাইছি বোলারদের কাছে!’ অবশ্য কিছুদিন আগে এই ইংল্যান্ডের কাছেই ০-৪ ব্যবধানে সিরিজ হেরেছিল পাকিস্তান। সেই হারের জবাব দেওয়ারও এটাই সেরা সময়!
কিন্তু ইংলিশদের চ্যালেঞ্জ জানানোটা সহজ হবে না। এমনিতেই দেশের মাঠে তারা ভয়ঙ্কর এক প্রতিপক্ষ। নাম্বার ওয়ান দল। বোলিং-ব্যাটিং দুটোতেই এখন বিশ্বসেরা দলটি। এক জোফরা আর্চারের কাছেই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে উড়ে গেছে দক্ষিণ আফ্রিকা। তার সামনে ওভালে ফ্ল্যাট উইকেটও নাজেহাল হয়েছে প্রোটিয়ারা।
আরেকটি লড়াইয়ের আগে মরগান বলছিলেন, ‘পাকিস্তানের বিপক্ষে লড়তে সেরা প্রস্তুতি নিয়েই নামছি আমরা। দেখুন এটা তো জানাই যে দুই বছর আগেই ওরা চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা দল ছিল। ওদের কাছে হেরেছিলাম আমরা। সেই কথা মাথায় রেখেই নামছি এই ম্যাচে।’
পাকিস্তানের বিপক্ষে উইনিং কম্বিনেশনও ভাঙ্গতে পারে ইংল্যান্ড। আর্চারের পার্টনার হতে পারেন মার্ক উড। দলটির বিপক্ষে গতি ও বাউন্সকে অস্ত্র করতেই টিম ম্যানেজম্যান্ট পেসার উডকে জায়গা দিতে পারে একাদশে। তবে ফিটনেস ফিরে পেয়ে বল হাতে ছন্দে দেখা পেয়েছেন মোহাম্মদ আমিরও। উইন্ডিজের বিপক্ষে হারা ম্যাচে তিন উইকেট শিকার করেছেন পাকিস্তানের এই পেসার।
অবশ্য বিশ্বকাপে দুই দলের হেড টু হেড ফল সমানে সমান। ৯বারের লড়াইয়ে ইংল্যান্ড জয়ী ও পাকিস্তান দুটি দলই জিতেছে ৪টি করে ম্যাচ। পরিত্যক্ত ১টি। সব মিলিয়ে ওয়ানডেতে ৮৭বারের লড়াইয়ে ইংল্যান্ড জিতেছে ৫৩টিতে। পাকিস্তান জয়ী ৩১ ম্যাচে জয়ী। আর পরিত্যক্ত ২টি ম্যাচ।
ইংল্যান্ড দল-
এউইন মরগান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, জোফরা আর্চার, লিয়াম ডসন, জেমস ভিন্স, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জ্যাসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস ও মার্ক উড।
পাকিস্তান দল
সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, ওয়াহাব রিয়াজ, আসিফ আলী ও মোহাম্মদ আমির।
টিভিতে দেখুন-
ইংল্যান্ড-পাকিস্তান
সরাসরি বিকেল সাড়ে ৩টা
বিটিভি, গাজী টিভি, মাছরাঙা ও স্টার স্পোর্টস ১




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft