সোমবার, ২২ জুলাই, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
সুন্দরবনে ‘রেড অ্যালার্ট’ জারি
বাগেরহাট প্রতিনিধি :
Published : Monday, 3 June, 2019 at 1:46 PM
সুন্দরবনে ‘রেড অ্যালার্ট’ জারিআসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের বন্যপ্রাণীসহ প্রাণ-প্রকৃতি রক্ষা ও ইকো-টুরিস্টদের ঢল সামাল দিতে সর্বোচ্চ সর্তকতা ‘রেড অ্যালার্ট’ জারি করেছে বন বিভাগ। এছাড়া এবার সুন্দরবনের কর্মকর্তা ও বনরক্ষীদের ঈদের ছুটি সীমিত ও সার্বক্ষণিক টহলের ব্যবস্থা করা হয়েছে।
এই রেড অ্যালার্ট ঈদের সরকারি ছুটির শেষ দিন ৮ জুন পর্যন্ত বহাল থাকবে।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বাংলাদেশ জার্নালকে বলেন, পর্যটন কেন্দ্রগুলোতে ইকো-টুরিস্টদের ঢল সামাল দিতে, পেশাদার চোরা শিকারি ও মৌসুমি শিকারি প্রবেশ-বন্যপ্রাণী পাচার রোধে সর্বোচ্চ সর্তকতা জারি করা হয়েছে। বনের সব কর্মকর্তা ও বনরক্ষীদের ঈদের ছুটি সীমিত করা হয়েছে। পাশাপাশি বনের অভ্যন্তরে সার্বক্ষণিক টহল জোরদার করা হয়েছে।
‘১৮৭৫ সাল থেকে সংরক্ষিত’ সুন্দরবনের আয়তন হচ্ছে ছয় হাজার ১৭ বর্গ কিলোমিটার। বিশ্ব ঐতিহ্য এলাকা (ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইট) সংরক্ষিত সুন্দরবন প্রাণ-প্রকৃতির আধার। বাংলাদেশের সমগ্র বনাঞ্চলের অর্ধেকের বেশি হচ্ছে সুন্দরবন।
সুন্দরবনে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা ও মায়াবী হরিণ, কিং কোবরা, বানর, গুইসাপসহ প্রায় ১০০ প্রজাতির স্তন্যপায়ী ও সরীসৃপ এবং আট প্রজাতির উভচরসহ ৩২০ প্রজাতির বন্য প্রাণীর বসবাস।
এছাড়া সুন্দরী, পশুর, গেওয়া, গরান, ধুন্দল, গোলপাতাসহ ৩৩৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে এ বনে। সুন্দরবনের অভ্যন্তরে নদী ও খালে রয়েছে বিশ্বের বিলুপ্ত প্রায় প্রজাতির ইরাবতীসহ ছয় প্রজাতির ডলফিন, লোনা পানির কুমির, রূপালী ইলিশ, চিংড়ী, রূপচাঁদা, কোরালসহ ৪০০ প্রজাতির মাছ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft