সোমবার, ২২ জুলাই, ২০১৯
জাতীয়
'শব্দবোমা' নিক্ষেপে সতর্ক হওয়ার আহ্বান কাদেরের
কাগজ ডেস্ক :
Published : Monday, 3 June, 2019 at 9:02 PM
'শব্দবোমা' নিক্ষেপে সতর্ক হওয়ার আহ্বান কাদেরেররাজনীতিবিদদের 'শব্দবোমা' নিক্ষেপে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।
সোমবার (৩ জুন) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের তিনি বলেন, আমাদের আচরণগত পরিবর্তন দরকার। কথাবর্তায় আমরা রাজনীতিকরা পরস্পরের প্রতি বিদ্বেষপ্রসূত শব্দবোমা নিক্ষেপ করি, সেটা পরিবেশ নষ্ট করছে। আপাতত আমাদের পার্টি ও পার্টির নেতা ও বিরোধীদলীয় নেতাদের কাছে আহ্বান করতে চাই, আমরা এই বিষয়গুলো অন্তত রাজনীতিতে বিদ্বেষের ভাষা শব্দবোমার বিষয়টি যেগুলো সম্পর্কের অবনতির দিকে নিয়ে যায়। ওয়ার্কিং আন্ডার্স্ট্যান্ডিং গণতন্ত্রে থাকা দরকার।
ওবায়দুল কাদের বলেন, ওয়ার্কিং আন্ডার্স্ট্যান্ডিং থাকলে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। অনেক কঠিন অবস্থানও নরমে চলে আসে। গরম গরম কথা, গরম গরম আচরণ অনেক বিষয়ে আমাদের নিজেদের মধ্য সম্পর্কের অবনতি ঘটায়। আমাদের কথাবার্তা, বক্তৃতার ভাষা যদি নমনীয় করি, অন্তত সৌজন্যবোধটা রাজনীতিতে থাকে।
তিনি বলেন, আমি আওয়ামী লীগ করি বলে বিরোধীদলের কারো জানাযায় যাবে না, এটা হয় না। এসব বিষয়ে পরিবর্তন যদি আমরা আনতে পারি তাহলে বড় ধরনের পরিবর্তন আনতে পারব।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমি অসুস্থ হয়েছি, বিরোধী দলের নেতারা আমাকে দেখতে হাসপাতাল গেছেন। এটা একটা শুভ দিক। এগুলো একতরফা হয় না। ইফতার পার্টিতে নেত্রী (শেখ হাসিনা) আমাকে বলেছেন, যাদের আমি সংলাপে আমন্ত্রণ করেছি তাদের ইফতার পার্টিতে যেতে আপত্তি থাকার কথা না। আমি এমন সময়ে এসেছি, এ বিষয়গুলো এবার হয়নি; আগামীতে চেষ্টা করব, যাতে অন্তত সামাজিক সৌজন্যতা বজায় থাকে।
সততার সাথে কাজ করা চ্যালেঞ্জ উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, রাজনীতিতে সৎ মানুষের সংখ্যা বেশি না। সবাই সৎ হলে দেশের চেহারা বদলে যেতো। সিঙ্গাপুরে দেখেছি, কোনো ধুলাবালি নেই। আমাদের এখানে অবকাঠামোগত উন্নয়ন আশাতীত হয়েছে। শৃঙ্খলা আনলে সুন্দরভাবে সব সাজানো যেতো।
ঈদের আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে ড. কামাল হোসেনের দাবি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, বেগম জিয়ার বন্দিত্ব বা রাজনৈতিক দল হিসেবে স্পেস পাওয়া তাদের অধিকার। বিরোধীদল হিসেবে বেগম জিয়াসহ অন্যান্য ইস্যুতে সরকারের উপর তারা কি কোনো চাপ সৃষ্টি করতে পেরেছে? সরকারের ব্যর্থতা তারা বলেন, কিন্তু বিরোধী দল হিসাবে এখানে তাদের চরম ব্যর্থতা। রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশে তারা বড় দল, বেগম জিয়া একাধিকবারের প্রধানমন্ত্রী। যেভাবেই তিনি বন্দী থাকুক না কেন, রাজনৈতিক দল হিসেবে তিনি যে দলে ছিলেন, সেই দল এমন কোনো উত্তাপ কি সৃষ্টি করেছে, যেটা সরকার ও আদালতের উপর চাপ সৃষ্টি করতে পারে? এই প্রশ্নের উত্তর আমি তাদের কাছে পাইনি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft