মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ইরান বিষয়ে মক্কা সম্মেলনের প্রস্তাবনা প্রত্যাখ্যান কাতারের
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 3 June, 2019 at 8:26 PM
ইরান বিষয়ে মক্কা সম্মেলনের প্রস্তাবনা প্রত্যাখ্যান কাতারেরমধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব রুখতে সৌদি আরবের আহ্বানে অনুষ্ঠিত আরব লিগ এবং গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সম্মেলনের ঘোষিত প্রস্তাবনা প্রত্যাখ্যান করেছে মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ কাতার।
মক্কায় আয়োজিত ওই দুটি সম্মেলনে কাতারের প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল সানি উপস্থিত থাকলেও দুদিন পরই অবস্থান পরিবর্তন করেছে দেশটি। খবর আল আরাবিয়ার।
কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুর রহমান আল সানি এক বিবৃতিতে জানিয়েছেন, মক্কায় অনুষ্ঠিত উপসাগরীয় সহযোগিতা সংস্থা ও আরব লিগের বৈঠক শেষে যেসব প্রস্তাবনা পাশ করা হয়েছে, তাতে কাতারের আপত্তি রয়েছে।
তিনি জানান, ওই প্রস্তাবনার কয়েকটি বিষয় এমন রয়েছে যেগুলো কাতারের পররাষ্ট্রনীতির সঙ্গে সাংঘর্ষিক। তাই দোহা সেই প্রস্তাবনা মেনে নেবে না।
আরব লিগ ও জিসিসি সম্মেলনে কাতার এসব বিষয় দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছে জানিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানান, ওই প্রস্তাবনা ঘোষণার সময়ই কাতার বিষয়টি সংশোধন করতে উদ্যোগী হতে চেয়েছে। কিন্তু দোহাকে সে সুযোগ দেয়া হয়নি। তাই সতর্কতা হিসেবে স্পষ্টভাবে ওই প্রস্তাবনা প্রত্যাখ্যান করছি। প্রসঙ্গত বছর দুয়েক আগে সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিসর কাতারের বিরুদ্ধে আকাশ ও নৌপথে অবরোধ আরোপ করেছিল। কিন্তু ইরানের সঙ্গে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবার আরব লিগ ও জিসিসি বৈঠকে প্রতিবেশী কাতারকেও আমন্ত্রণ জানিয়েছেন। মক্কায় আয়োজিত ওই দুটি সম্মেলনে কাতারের প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল সানি উপস্থিত হয়েছিলেন।
মক্কায় অনুষ্ঠিত আরব নেতাদের ওই সম্মেলনে ইরানের বিরুদ্ধে আরব দেশগুলোকে এক হওয়ার আহ্বান জানিয়েছিলেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।
কাতারি কূটনীতিকদের সৌদি আরবে সফরের মধ্য দিয়ে মার্কিন সমর্থনে দোহা-রিয়াদের সম্পর্কের বরফ গলার আভাস পাওয়া গেছে বিশ্লেষকরা মত দিয়েছিলেন। তবে সম্মেলন থেকে ফিরে যাওয়ার পর কাতার মক্কা সম্মেলনের ঘোষিত প্রস্তাবনা প্রত্যাখ্যান করায় তা আবারও থমকে গেল বলেই মনে করা হচ্ছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft