রবিবার, ২৫ আগস্ট, ২০১৯
স্বাস্থ্যকথা
এই গরমে এ ফলটি কেন খাবেন
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 4 June, 2019 at 6:23 AM
এই গরমে এ ফলটি কেন খাবেনচলছে পবিত্র রমজান মাস, তার ওপর প্রচণ্ড গরম। এই গরমে শরীর থেকে যে পরিমাণ ঘাম বের হয়ে যায় তা পূরণের জন্য শসা খুবই কার্যকরী। শসাকে বিভিন্নভাবে খাওয়া যায়। সালাদের মধ্যে, ডিটক্স ওয়াটারের মধ্যে, স্মুদি বানিয়ে বা দইয়ের সঙ্গে মিশিয়ে রায়তা তৈরি করেও খেতে পারেন।
শসার মধ্যে ভিটামিন কে, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ফসফরাস, রাইবোফ্লাভিন, বি সিক্স, ফোলেট, আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক প্রভৃতি অনেক পরিমাণে থাকে। শরীরে পানির পরিমাণ বজায় রাখতেও শসার তুলনা হয় না। শসা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে দেয়। ত্বকের স্বাস্থ্য রক্ষাতেও উপকারী ভূমিকা গ্রহণ করে।
ডি কে পাবলিশিং থেকে প্রকাশিত হিলিং ফুড বইটিতে শসার গুণাগুণ আলোচিত হয়েছে। ইরেপসিন নামে শসাতে একটা প্রোটিন থাকে যা পরিপাকে বেশ সাহায্য করে। প্রতিদিন শসার রস খেলে গ্যাসের সমস্যা, পেপটিক আলসার থেকে মুক্তি পাওয়া যায়। এ ছাড়া শসার মধ্যে থাকা অ্যান্টিপ্যারাসাইটিক ক্ষুদ্রান্ত্র ও বৃহদন্ত্রের সুস্বাস্থ্য রক্ষা করে।
হজমে সমস্যা হলে সাহায্য নিতে পারেন শসার
শসার মধ্যে ৯৬ শতাংশই পানি এটা অনেকেই জানে না। শসার মধ্যে পানি ও উপকারী উপাদান থাকে। এতটা পানির পরিমাণ থাকার কারণে কোলনের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ভালো। কোষ্ঠকাঠিন্য দূর করার ক্ষেত্রে শসার জুড়ি হয় না। নিয়মিত পেট পরিষ্কার রাখতেও শসার বিকল্প নেই।
ওজন কমাতে শসা
যারা ওজন কমাতে চান তাদের প্রতিবেলার খাবারের মধ্যে থাকে শসা। একবার শসা খেলে দীর্ঘক্ষণ খিদে পায় না। ফলে ওজন কমাতেও সুবিধা হয়। ১০০ গ্রাম শসার মধ্যে মাত্র ১৫.৫৪ শতাংশ ক্যালোরি থাকে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft