মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
যুক্তরাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে : ইরান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 8 June, 2019 at 8:19 PM
যুক্তরাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে : ইরানইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র কেইভান খোসরাভি বলেছেন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের আসন্ন ইরান সফর তখনই সফল হবে যদি যুক্তরাষ্ট্র ২০১৫ সালে সাক্ষরিত পরমাণু সমঝোতায় ফিরে আসে এবং তেহরানের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেয়।
এক বিবৃতিতে শনিবার তিনি এ কথা বলেন। কেইভান খোসরাভি আরও বলেন, যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় প্রচেষ্টা গ্রহণের পাশাপাশি তেহরানকে ক্ষতিপূরণ দেয়া হলে এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেই কেবল জাপানি প্রধানমন্ত্রীর এ সফর সফল হতে পারে।
জাপান ও ইরানের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের প্রশংসা করে খোসরাভি বলেন, দুই দেশের মধ্যে সবসময় ভারসাম্যপূর্ণ ও স্থিতিশীল সম্পর্ক বিরাজ করছে।
তিনি বলেন, দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদারের ক্ষেত্রে শিনজো অ্যাবের সফর নিঃসন্দেহে গুরুত্ব ঘটনা।
জাপানের রাজনৈতিক বিশ্বাসযোগ্যতাকে বাড়িয়ে তোলার ক্ষেত্রে দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা এ সুযোগ কাজে লাগাতে পারে বলেও উল্লেখ করেন তিনি।
জাপানের পররাষ্ট্রমন্ত্রী গত বৃহস্পতিবার ঘোষণা দেন, তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে বিদ্যমান উত্তেজনা কমানোর লক্ষ্যে ইরান সফরে আসছেন অ্যাবে। গত ৪১ বছরের মধ্যে এটিই হবে জাপানের কোনো প্রধানমন্ত্রীর প্রথম ইরান সফর।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft