রবিবার, ১৬ জুন, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
মোদিকে ইমরানের চিঠি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 8 June, 2019 at 6:45 PM
মোদিকে ইমরানের চিঠিভারতের প্রধাণমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি পাঠিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি ওিই চিঠিতে কাশ্মীরসহ অন্যান্য সমস্যার সমাধানে ভারতের সঙ্গে আলোচনা শুরু করার আহ্বান জানয়েছেন। তবে ইমরানের এই চিঠি নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি নয়াদিল্লি।
দ্বিতীয়বার ক্ষমতায় আসার জন্য মোদিকে অভিনন্দন জানিয়ে ইমরান খান লিখেছেন, দু’দেশের মানুষের দারিদ্রের মোকাবিলা এবং উন্নয়নের স্বার্থে আলোচনাই একমাত্র রাস্তা।
কেবল ইমরান খানই নন, ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি দিয়ে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তনের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। চিঠিতে কুরেশিও দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্রুত আলোচনার টেবিলে বসার প্রয়োজনীয়তা উল্লেখ করেছেন।
আগামী ১৩-১৪ জুন কিরগিজস্তানের বিশকেক-এ এসসিও সম্মেলনে যোগ দিতে যাবেন ভারত এবং পাকিস্তানের প্রধানমন্ত্রীরা। কিন্তু সেখানে মোদি ও ইমরানের মধ্যে বৈঠকের সম্ভাবনা নেই বলে শুক্রবারই স্পষ্ট জানিয়ে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে কূটনৈতিক সূত্রের বক্তব্য, আলোচনার টেবিলে না বসলেও দুই রাষ্ট্রনেতার একাধিক বার দেখা হবে বিশকেক-এ। হবে সৌজন্য বিনিময়ও। এই সম্মেলনের কয়েকদিন আগে ইমরান ও কুরেশির চিঠি তাই খুবই তাৎপর্যপূর্ণ।
ভারতে লোকসভা ভোটের প্রচারের সময় থেকেই ইমরান বার্তা দিয়েছিলেন, মোদি ফের ক্ষমতায় এলে সেটা পাকিস্তানের পক্ষেই সুবিধাজনক। ভোটের ফল ঘোষণার আগেই মোদিকে আগ বাড়িয়ে অভিনন্দনও জানিয়েছিলেন তিনি।
সাউথ ব্লকের কর্মকর্তারাও স্বীকার করে নিচ্ছেন যে, পুলওয়ামায় হামলার পর থেকে যে আলোচনা বন্ধ ছিল, তা শুরু করা প্রয়োজন। সূত্র: আনন্দবাজার




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft