বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯
জাতীয়
রোহিঙ্গা সমস্যা সমাধানের গুরুত্ব তুলে ধরেছি : প্রধানমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Sunday, 9 June, 2019 at 8:47 PM
রোহিঙ্গা সমস্যা সমাধানের গুরুত্ব তুলে ধরেছি : প্রধানমন্ত্রীরোহিঙ্গা সমস্যা সমাধানের গুরুত্ব ইসলামী দেশগুলোর (ওআইসি) সম্মেলনে তুলে ধরেছেন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সম্মেলনে এশিয়ার পক্ষ থেকে আমি বক্তব্য দিয়েছি। এতে জঙ্গিবাদ ও রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করি। রোহিঙ্গা সমস্যা সমাধানে গুরুত্ব ভালোভাবে তুলে ধরেছি। মুসলিম দেশগুলোর শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার বিষয়েও কথা হয়।
রোববার (৯ জুন) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী তার সাম্প্রতিক জাপান, সৌদি আরব, ও ফিনল্যান্ড সফরের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে এ সংবাদ সম্মেলন ডাকেন। গণমাধ্যমের সামনে তিনি তার ত্রিদেশীয় সরকারি সফরের উল্লেখযোগ্য দিক তুলে ধরেন।
জাপান সফরের বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জাপান সফরে কিছু চুক্তি সই করেছি। কয়েকটি প্রকল্পে তারা বিনিয়োগ করছে। ২৫০ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি সই হয়েছে। ঢাকার হলি আর্টিজানে নিহত জাপানিদের স্বজনদের সঙ্গে দেখা করে তাদের সমবেদনাও জানাই।
জাপানে নিক্কেই সম্মেলনে কি নোট স্পিকার হিসেবে বক্তৃতার বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সেখানে বক্তৃতায় এশিয়ার দরিদ্র ও গরিব দেশগুলোকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার বিষয়ে গুরুত্বরোপ করি।
জাপান সফর শেষে সৌদি সফরের বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জাপান থেকে সৌদি আরব যাই। যাওয়ার সময় পাইলট যখন জানালেন, আমরা চট্টগ্রামের ওপর দিয়ে যাচ্ছি, তখন মনে হলো, কোথায় যাচ্ছি? নিজের দেশে নেমেই যাই, পরের দিন যাই (সৌদি আরবে)।
তিনি এসময় বলেন, কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করার উদ্যোগ নিয়েছি। এটাকে আন্তর্জাতিক রুটের সঙ্গে সংযুক্ত করার কাজ চলছে। এখানে জ্বালানি নেবে আন্তর্জাতিক রুটের ফ্লাইটগুলো। শুধু জ্বালানিই নেবে না, সুযোগ পেলে ঘুরবেও। যদি আমরা সেভাবে সি-বিচটাকে দেখাতে পারি। কিছু কিছু এলাকা বিদেশি পর্যটকদের জন্য ডেডিকেটেড (তাদের উপযোগী) করে দেবো। এটা করতে পারলে আমরা পর্যটনে আরও এগিয়ে যাবো।
ঈদুল ফিতরে দেশের বাইরে থাকলেও দেশের নিরাপত্তা নিয়ে চিন্তিত ছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, ‘ঈদের আগে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে হুমকি আসতে থাকে। গোয়েন্দারা এসব নিয়ে কাজ করেছে। আমি দূরে থাকলেও ঈদের নামাজের সময় চিন্তিত ছিলাম। এ ব্যাপারে বিশেষভাবে দৃষ্টি দিয়েছিলাম। আইনশৃঙ্খলা বাহিনী আন্তরিকতার সঙ্গে কাজ করেছে। সুন্দরভাবে নামাজ সম্পন্ন হয়েছে। নামাজ শেষ হওয়ার পরই আমার কাছে ম্যাসেজ গেছে। জানতে চেয়েছি কোথায় কী অবস্থা। কারণ শোলাকিয়াতে যা হয়েছিল সেটা তো সবাই জানে।’
নিউজিল্যান্ড ও ফিনল্যান্ডের মতো আগামী বাজেটে কল্যাণ বাজেট দেয়ার বিষয়ে কোনো পরিকল্পনা আছে কি না আর এসব ক্ষেত্র নিয়ে কী চিন্তা আছে- এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘নিউজিল্যান্ড বলেন আর ফিনল্যান্ড বলেন তাদের জনসংখ্যা আর আমাদের জনসংখ্যা দেখতে হবে। তুলনা করলে এসব বিষয়ও চিন্তা করতে হবে। তারপরও আমরা শিশু ও নারী মৃত্যুর হার কমিয়েছি। কর্মসংস্থান সৃষ্টি করেছি।’
‘বাজেটে সামাজিক নিরাপত্তা নিয়ে কাজ করছি। বাজেটে অবশ্যই এসব বিষয় থাকবে। আমরা মেয়েদের বৃত্তি দিচ্ছি, যা মোবাইলের মাধ্যমে মায়ের কাছে চলে যায়। যে মা বাচ্চাকে দুধ খাওয়াচ্ছে তাকেও আমরা ভাতা দিচ্ছি। দরিদ্রদের প্রতি মাসে ৩০ কেজি চাল দিচ্ছি। প্রতিবন্ধীদের ভাতা দিচ্ছি। এদের পরীক্ষায় সময় বাড়িয়ে দিচ্ছি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রমুখ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft