বুধবার, ২৬ জুন, ২০১৯
সারাদেশ
জালে ধরা পড়ছে বড় আকারের ইলিশ
লেনদেন হচ্ছে কোটি কোটি টাকা
রায়পুর (লক্ষ্মীপুর) সংবাদদাতা :
Published : Monday, 10 June, 2019 at 3:25 PM
জালে ধরা পড়ছে বড় আকারের ইলিশজালে পাওয়া যাচ্ছে মাঝারি ও বড় আকারের ইলিশ। প্রতিদিন বিক্রি করে ঘাটগুলোতে লেনদেন হচ্ছে কোটি কোটি টাকা। এতে মহাজনের ঋণ পরিশোধ করে স্বাচ্ছন্দে সংসার চালাতে পারছেন জেলেরা।
জেলেরা জানান, কয়েকদিন ধরে প্রচুর মাছ ধরা পড়েছে। ফলে সব খরচ বাদ দিয়ে সংসার চালাতে এখন আর কষ্ট হচ্ছে না তাদের। দিনরাত তারা নদীতে মাছ ধরতে ব্যস্ত রয়েছেন। অথচ দুই সপ্তাহ আগেও নদীতে গিয়ে খালি হাতে ফিরতে হয়েছে। এখনকার চিত্র সম্পূর্ণ ভিন্ন।
দূর-দুরান্ত থেকে মাছ কিনতে আসছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের পাশাপাশি বিভিন্ন পেশার মানুষ মাছ কিনতে আসছেন আড়তে। হাজিমারা, পানিরঘাট, পুরাণবেড়ী, আলতাফ মাস্টারের নতুন মাছ ঘাট, সাইজউদ্দিন মোল্লা ঘাট ও রায়পুর বাজারসহ আড়ৎ গুলোতে চলছে জমজমাট বেচাকেনা।
খোঁজ নিয়ে জানা যায়, প্রতি হালি ১ কেজি ওজনের ইলিশ তিন হাজার টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি সাইজ ১৬০০ থেকে ১৮০০ টাকা এবং ছোট সাইজের কেজি ৩০০ টাকা করে বিক্রি হচ্ছে।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন জানান, প্রশাসনের সহযোগিতায় উপজেলা মৎস্য বিভাগ ও জাটকা ইলিশ সংরক্ষণে নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় মেঘনায় ইলিশের উৎপাদন বেড়েছে। বিগত সময়ে সফল অভিযানের ফলে বর্তমানে সুফল পাচ্ছে জেলেরা। বাজারে প্রচুর ইলিশ উঠছে।
সাবেক উপজেলার চেয়ারম্যান একাধিক মাছ ঘাটের মালিক আলতাফ হোসেন বিএসসি বলেন, নদীতে পানি কম থাকায় মাছ তেমন ধরা পড়ছে না। পানি বাড়লে প্রচুর ইলিশ মাছ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft